ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দ্বিতীয় দিনের ডিজিটাল ওয়ার্ল্ড

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জুন ৫, ২০১৪
দ্বিতীয় দিনের ডিজিটাল ওয়ার্ল্ড

জমে উঠেছে তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪’। দ্বিতীয় দিন দুপুর থেকেই নানা বয়সের মানুষের পদচারণায় মুখর হয়ে ওঠে দেশের বৃহত্তম এই তথ্যপ্রযুক্তি উৎসব।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি [ইউআইইউ] মেলার মূল ভেন্যুর প্রবেশদ্বারে প্রদর্শন করছে সৌরচালিত রিকশা এবং নৌকা।

এছাড়া প্রথমদিনের মত দ্বিতীয় দিনেও সরকারি বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তরের ডিজিটাল সেবা প্রদর্শন করা হচ্ছে। সাধারণ দর্শনার্থীরা এখান থেকে জানতে পারছেন সরকারি সেবা পাওয়ার সহজ উপায়। বাংলাদেশ পুলিশ এতে পুলিশের বিভিন্ন প্রযুক্তির সঙ্গে সাধারণ মানুষকে পরিচয় করিয়ে দিচ্ছেন। পুলিশের স্টল থেকে আগতরা প্রশাসনিক সেবা “মোবাইল অ্যাপের মাধ্যমে ডিএমপির সকল পুলিশ অফিসারের মোবাইল নাম্বার, সকল থানার ঠিকানা ও ম্যাপ, ডিএমপির ফেসবুক পেজ, ব্ল্যাড ব্যাংক, নারী সহায়তা কেন্দ্রসহ আরও অনেক সুবিধা” সম্পর্কে জানতে পারছে।

চার দিনব্যাপী মেলায় চলছে বিভিন্ন সেমিনার। এসব সেমিনারে অংশ নিতে আগতরা দীর্ঘ লাইনে দাড়িয়েছে। বিনামূল্যেই নিবন্ধন করে সেমিনারে অংশগ্রহণ করতে পারছেন তারা। তবে অনলাইনে নিবন্ধনকারীরা সরাসরি সেমিনারে অংশ নিতে পারছেন।
 
মোবাইল ইনোভেশন জোনে অংশগ্রহণকারী ২৪টি প্রতিষ্ঠান আইওএস, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ প্লার্টফর্মের বিভিন্ন তথ্যমূলক, শিক্ষামূলক ও গেমস প্রদর্শন করছে। চ্যাম্পস২১ নানা অ্যাপস প্রদর্শনের পাশাপাশি তাদের স্পেলিং বি অ্যাপ ব্যবহারের মাধ্যমে প্রতি সপ্তাহে ট্যাব জেতার সুযোগ দিচ্ছে।     

মেলার প্রধান প্রকল্প কর্মকর্তা রাসেল টি আহমেদ বলেন, মেলায় দর্শনার্থীদের ভিড় দেখে বোঝা যায় তথ্যপ্রযুক্তির প্রতি সব শ্রেণীর মানুষের আগ্রহ বাড়ছে। বিশেষকরে কারিগরি সেমিনারে তরুণ প্রজন্মের আগ্রহ ডিজিটাল বাংলাদেশ গঠনে আমাদের প্রত্যাশাকে বাড়িয়ে দিয়েছে। শুক্র, শনিবার বন্ধের দিন হওয়াতে তথ্যপ্রযুক্তি প্রেমীদের সমাগম বাড়বে বলেও আশা করেন তিনি।  

এ উৎসবের বিভিন্ন আয়োজনে রয়েছে সেমিনার, কর্মশালা, আইটি জব ফেয়ার ও সিইও নাইট। দর্শনার্থীরা সেলফি বুথ ও বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে। এছাড়া এলইডি স্ক্রিনে মেলার উল্লেখযোগ্য সব আয়োজন সরাসরি দেখানো হচ্ছে।

উল্লেখ্য, ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করে মেলার বিভিন্ন অনুষ্ঠান এবং আয়োজন সম্পর্কে সর্বশেষ তথ্য জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।