ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চলছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের নিবন্ধন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৯ ঘণ্টা, জুন ৫, ২০১৪
চলছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের নিবন্ধন

দেশের বিজ্ঞান শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী, বিজ্ঞানের মূল রীতিনীতিতে দক্ষ করে তুলতে এবং বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল আয়োজিত ‘গুগল সায়েন্স ফেয়ারে’ অংশগ্রহণে আগ্রহী করতে দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে ‘এফএসআইবি-শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’। গুগল সায়েন্স ফেয়ারের পাশাপাশি এবার আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডেও অংশ নেবে বাংলাদেশের খুদে শিক্ষার্থীরা।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) আয়োজনে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) সহযোগিতায় আয়োজিত এ কংগ্রেসের প্রধান পৃষ্ঠপোষক ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড (এফএসআইবিএল)।

ইতিমধ্যে শুরু হয়েছে ‘শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’র নিবন্ধন। আগামী ২৯ থেকে ৩০ আগস্ট ঢাকার বাংলাদেশ বিজ্ঞান জাদুঘরে এ কংগ্রেস অনুষ্ঠিত হবে।

বৈজ্ঞানিক প্রবন্ধ, বৈজ্ঞানিক প্রকল্প কিংবা বৈজ্ঞানিক পোস্টার তিনটি বিষয়ে তৃতীয় থেকে দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থীরা একা কিংবা দলভিত্তিক অংশ নিতে পারবে কঙগ্রেসে।

উল্লেখ্য, নিবন্ধনের সময় নির্দিষ্ট বিষয়ের উপর একটা ধারণাপত্র জমা দিতে হবে। ধারণাপত্রে যে প্রকল্প, প্রবন্ধ বা পোস্টার করা হবে সেটার শিরোনাম, বিষয়বস্তু, কার্যপ্রণালি এবং ফলাফল এ চারটি অনুচ্ছেদ সংক্ষেপে বাংলা বা ইংরেজিতে এক পৃষ্ঠার মধ্যে লিখে জমা দিতে হবে।

এরপর বিজয়ীদের নিয়ে তিনদিনের আবাসিক জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প অনুষ্ঠিত হবে। ক্যাম্পে গুগল সায়েন্স ফেয়ার এবং ইন্টেল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং মেলার জন্যও বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে।
আগ্রহীদের এই ঠিকানার www.cscongress.org/cscongress-registration মাধ্যমে আগামী ৩০ জুনের মধ্যে নিবন্ধন করতে হবে। বিস্তারিত তথ্য জানতে: www.facebook.com/cscongress এবং ওয়েবসাইটে: www.cscongress.org

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।