ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফটোসেশন করুন বিল গেটস-জুকারবার্গের সঙ্গে!

জনি সাহা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জুন ৬, ২০১৪
ফটোসেশন করুন বিল গেটস-জুকারবার্গের সঙ্গে! ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিল গেটসের পাশে দাঁড়িয়ে ছবি তুলছেন। হঠাৎ মনে হলো, মার্ক জুকারবার্গের সঙ্গেই বা তুলছি না কেন? আরে স্টিভ জবসও তো আছেন! এদের সঙ্গে তো তোলা যাবেই, চাইলে ছবি তুলতে পারেন আয়রন ম্যান খ্যাত রবার্ট ডাওনির (জুনিয়র) সঙ্গেও।



‘অগমেন্টেড রিয়্যালিটি’ (এআর) প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল যুগে সব কিছুই সম্ভব। আর তা করে করে দেখাচ্ছে ম্যাগনিটো ডিজিটাল নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান। রাজধানীর বনানীতে প্রতিষ্ঠানটির কার্যালয়।

‘ডিজিটাল ওয়ার্ল্ড এআর’ নামে নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে খ্যাত তারকাদের সঙ্গে ছবি তুলে সবার চোখ কপালে তুলছে প্রতিষ্ঠানটি।

কীভাবে এটা সম্ভব হচ্ছে? প্রজেক্টের কর্মকর্তা সাকিব আহসান বলেন, সফটওয়্যারে বিশ্বখ্যাত ব্যক্তিদের ছবি ইন্সটল করা আছে। আমাদের ‘অগমেন্টেড রিয়্যালটি জোনে’ দাঁড়ালেই পছন্দ মতো ব্যক্তির সঙ্গে ছবি তুলতে পারবেন।

সাকিব জানান, চাইলে কেউ নিজের পছন্দের ব্যক্তির ছবি তৈরি করেও তার সঙ্গে ছবি তুলতে পারেন।

এটি জনপ্রিয় করতে এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে জানান এ কর্মকর্তা।

গুগল প্লে অপশনে গিয়ে ‘ডিজিটাল ওয়ার্ল্ড এআর’ লিখে সার্চ দিয়ে যে কেউ সফটওয়্যারটি পেয়ে যাবেন। তবে তা কোনো কাজে আসবে না। ছবি তুলতে হলে ম্যাগনিটোর ‘অগমেন্টেড রিয়্যালটি জোনে’ই যেতে হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান চার দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪’ মেলায় ম্যাগনিটো ডিজিটালের ‘অগমেন্টেড রিয়্যালটি জোনে’ গিয়ে এ সুবিধা এক্ষুণি ‍লুফে নেওয়া যেতে পারে।

ইতোমধ্যে মেলায় বিখ্যাত ব্যক্তিদের সঙ্গে ছবি তুলতে দর্শনার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা গেছে।

৪ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করেন। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত এ মেলা চলবে ৭ জুন পর্যন্ত। ‘ভবিষ্যতের বাংলাদেশ’ স্লোগানের এ মেলার আয়োজক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

মেলায় সহযোগিতা করছে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

মেলার অংশীদার হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, অ্যামটব, বাকা, সিটিও ফোরাম, বিডব্লিউআইট ও বিআইজেএফ।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।