ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ ছুটির দিনে যত আয়োজন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জুন ৬, ২০১৪
‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ ছুটির দিনে যত আয়োজন

সফটওয়্যার, অ্যাপ্লিকেশনসহ প্রযুক্তির নানা উদ্ভাবনী প্রদর্শনীর পাশাপাশি আলোচনা আর কর্মশালায় তারুণ্যের উপস্থিতিতে জমজমাট হয়ে উঠে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় দিন। ছুটির দিন বলে সকাল থেকেই নানাবয়সী মানুষের আগমনে মুখর হয়ে উঠে সম্মেলন প্রাঙ্গন।

  বরাবরের মতো তথ্যপ্রযুক্তিতে আগ্রহী স্কুল-কলেজের শিক্ষার্থীদের ভিড় ছিল লক্ষণীয়।

আগতরা প্রদর্শনী আর প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে বিভিন্ন সেমিনার, কর্মশালায় অংশগ্রহণ করে প্রচন্ড উৎসাহ নিয়ে। মেলায় আইটি জব ফেয়ারে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এমনকি কর্মজীবীরাও স্বতস্ফূর্তভাবে দীর্ঘলাইনে দাড়িয়ে সিভি জমা দিয়েছে।

তথ্যপ্রযুক্তির এমন আসর কারও কাছে একেবারে নতুন। প্রযুক্তির এতো আয়োজন দেখে একজন শিশু শিক্ষার্থী চরম খুশী, তার স্বপ্ন এ সেক্টরে কাজ করার। এমন অনেক শিশুই এসেছে অভিবাবকের সঙ্গে। প্রযুক্তির এসব উদ্ভাবন দেখে লেখাপড়ায় আগ্রহ জাগবে এমন প্রত্যাশায় বাচ্চাকে নিয়ে এসেছেন কেউ কেউ।

এদিন দেশি বিদেশি প্রযুক্তিবিদদের পরিচালনায় ৫টি কারিগরি কর্মশালা এবং ৬টি সেমিনার অনুষ্ঠিত হয়।

সকালে সম্মেলন প্রাঙ্গনের হল অব ফেমে বসে ডেভেলপারদের মিলনমেলা। এতে ওয়েবের নানা বিষয় আলোচনার পর কোডিং, ডিজাইন ও বাগ সংশোধনের কৌশল, নতুন প্রযুক্তি এবং আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় ওয়েব ও অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের পাশাপাশি  নিরাপত্তা নিয়ে আলোচনা চলে। সাড়ে চার ঘণ্টার এই কর্মশালায় ফায়ারফক্সের মাধ্যমে আয়ের পদ্ধতির ওপর  আলোকপাত করেন ফায়ারফক্স কন্ট্রিবিউটর ও ইভানজেলিস জেন জং বুম।
 
সকাল ১১টা থেকে গ্রিন ভিউতে অপর কর্মশালায়  নোড. জেএস’ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেন থ্রি ডটস’র সফটওয়্যার প্রকৌশলী রাজু মজুমদার এবং ইনভেসপ’র সফটওয়্যার প্রকৌশলী এস এম আসাদ রহমান।  

একই ভেন্যুতে বিকাল ৩টা থেকে অনুষ্ঠিত হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও অনলাইন মার্কেটিং এর উপর হাতে খড়ি। কর্মশালা পরিচালনা করেন ডেভসটিম ব্যবস্থাপনা পরিচালক আল আমিন কবির এবং ডেভসটিমের সহ-প্রতিষ্ঠাতা ও ইনবাউন্ড মার্কেটিং বিশেষজ্ঞ নাসির উদ্দিন শামীম।

বিকাল ৫টায় ইউনিট টেস্টিং এবং টিডিডি বিষয়ে প্রশিক্ষণ দেন নর্ড ক্যাসেল এর সিইও জহিরুল আলম তাইমুন এবং সিকিউর লিংক সার্ভিস এর সফটওয়্যার প্রকৌশলী ফয়জুল করিম। একই ভেন্যুতে দিনের শেষ কর্মশালায় লিয়েন স্টার্টআপ এর মাধ্যমে বাংলাদেশে টেক ব্যবসা পরিচালনা নিয়ে প্রশিক্ষণ দেন ন্যাসসিনিয়া সিইও শেখ শায়ের হাসান।

দিনভর এসব আয়োজনের পাশাপাশি সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজারে নাগরিক উদ্ভাবনী সেবা প্রকল্প অনুদান প্রাপ্তদের নাম ঘোষণা করে এটুআই। অনুদানপ্রাপ্ত ১০টি উদ্যোগের মধ্যে ৪টি সরকারি ২টি বেসরকারি, ১টি সরকারি বিশ্ববিদ্যালয় এবং ব্যক্তি পর্যায়ে ৩টি উদ্যোগকে মোট এক কোটি ৭৫ লাখ ৭ হাজার ১৬টাকা অনুদান দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।