ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দর্শনার্থীবান্ধব পরিবেশ নেই মেলায়!

আবু তালহা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জুন ৬, ২০১৪
দর্শনার্থীবান্ধব পরিবেশ নেই মেলায়! ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ থেকে: রাজধানীতে শুরু হয়েছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪’ প্রযুক্তি মেলা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন।



বিনিয়োগ আকর্ষণ, মেধা অন্বেষণ, তথ্য প্রযুক্তির প্রচার, প্রকাশ এবং অভিজ্ঞতা বিনিময়ের জন্য মেলার আয়োজন করা হয়।

প্রযুক্তিপ্রেমীদের নতুন প্রযুক্তির সংষ্পর্শে আনতে এ উদ্যোগ নেয়া হলেও দর্শনার্থীবান্ধব পরিবেশ না থাকায় হতাশ হয়ে ফিরে যেতে দেখা যায় অনেককে।

রাজধানী মোহাম্মদপুরের শেখের টেক থেকে আসা চাকরিজীবী জিকো বাংলানিউজকে বলেন, ইনফরমেশন টেকনোলজি (আইটি) বিষয়ক  সেমিনারে অংশ নিতে এসেছিলাম। মেলায় প্রবেশ করে নিবন্ধন করার সময় রোদের মধ্যে লাইনে দাঁড়িয়ে থাকতে হয় দীর্ঘ সময়।

এরপর মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে বিড়ম্বনায় পড়তে হয় অদক্ষ নিরাপত্তা রক্ষীদের কারণে। মেটাল ডিটেক্টর দরজা থাকার পরেও দর্শনার্থীদের ব্যাগ ও শরীর তল্লাশি করা হয় হ্যান্ড মেটাল ডিটেক্টর দিয়ে।

তিনি বলেন, এ ভবনে রিহ্যাব ফেয়ার, ইলেক্টনিক ফেয়ার নানা ধরণের মেলার আয়োজনে আগেও এসেছি। প্রতিবারই মেলা প্রাঙ্গণে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা রাখা হয়। কিন্তু এবার মিলনায়তন এবং স্টলগুলো ছাড়া নিচতলায় এসি’র ব্যবস্থা করা হয়নি। রিহ্যাব ফেয়ারে নিচতলায় একজস্টেড ফ্যানের  ব্যবস্থা করা হয়। ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪-তে সে ব্যবস্থাও রাখা হয়নি, ফলে সেখানে গুমট পরিবেশ সৃষ্টি হয়েছে।

রাজধানীর কলাবাগান থেকে আসা ফয়সাল বলেন, শুক্রবার অফিস ছুটি থাকায় মেলায় এসেছিলাম। কিন্তু কোথায় কী আছে তা নিয়ে যথেষ্ট ভালভাবে নির্দেশনা নেই।

শৌচাগারটিও পর্যাপ্ত পরিচ্ছন্ন নয় বলেও মন্তব্য করেন তিনি।

মেলায় বেসরকারি পর্যায়ে ১৫০টি স্টলে দেশে তৈরি বিভিন্ন সফটওয়্যার প্রদর্শন করছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এছাড়া ৯৫টি স্টলে ই-সেবা প্রদর্শন করছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুন ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।