ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ডে হলোগ্রাফিক মনোগ্রাম

আবু তালহা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, জুন ৬, ২০১৪
ডিজিটাল ওয়ার্ল্ডে হলোগ্রাফিক মনোগ্রাম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ থেকে: যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে প্রযুক্তি। আর প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে মানুষের ভবিষ্যত।



শত শত প্রযুক্তির ভিড়ে খুব দ্রুত ‌আপনার দৃষ্টি কেড়ে নিতে পারে এমন একটি প্রযুক্তি হলোগ্রাফি।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪’ মেলায় প্রবেশ করতেই আপনার দৃষ্টি কেড়ে নিতে পারে হলোগ্রাফিক মনোগ্রাম।

মেলায় প্রবেশ করেই দেখতে পাবেন, একটি পিরামিড আকৃতির হলোগ্রাফি মনিটর, যেখানে নানান রঙে দেখা যাবে ‘ডিজিটাল গভর্নেন্স এক্সপো’, ‘মোবাইল ইনোভেশন এক্সপো’, ‘ডিজিটাল ওয়ার্ল্ড- ২০১৪’, ‘বেসিস সফট এক্সপো-২০১৪’ সম্বলিত হলোগ্রাফিক মনোগ্রাম।



আর সবচেয়ে মজার বিষয় হলো, মনিটরের চারপাশ থেকে সমানভাবে দেখা যাবে মনোগ্রামটি।

হলোগ্রাফি এমন একটি প্রযুক্তি, যা আলোর সাহায্যে ত্রিমাত্রিক ছবি তৈরি করতে সক্ষম। হলোগ্রাফি প্রযুক্তিতে তরঙ্গ নিয়ন্ত্রণ করা সম্ভব, এমন লেজার লাইট ব্যবহার করে বিভিন্ন ভাষা ও রঙে লেখা বাক্য এবং লোগো ত্রিমাত্রিক ছবির মতো প্রদর্শন করানো যায়। সাধারণত, অন্ধকারে বা স্বল্প আলোতে হলোগ্রাফি ব্যবহার করে এ ধরনের বিজ্ঞাপন দেখানো হয়।

বিজ্ঞাপনের জন্য উন্নত বিশ্বে এটি খুবই জনপ্রিয়। কোনো পণ্যের নকল রোধে এটি ব্যবহার করা হয়।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনিয়োগ আকর্ষণ, মেধা অন্বেষণ, তথ্যপ্রযুক্তির প্রচার, প্রকাশ এবং অভিজ্ঞতা বিনিময়ের জন্য ৪ থেকে ৭ জুন পর্যন্ত চারদিনব্যাপী আয়োজিত এ মেলার উদ্বোধন করেন।  

যৌথভাবে এ  মেলা আয়োজনে রয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।  

সহযোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাক্সেস-টু-ইনফরমেশন (এটুআই) প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), মোবাইল অপারেটরদের সংগঠন এমটব, প্রযুক্তি পণ্য বিক্রেতাদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি  এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত মেলাটি শেষ হবে শনিবার।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জুন ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।