ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তাৎক্ষণিক অনলাইন গ্রাহক সেবায় ‘রিভ চ্যাট’

শাহেদ ইরশাদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, জুন ৭, ২০১৪
তাৎক্ষণিক অনলাইন গ্রাহক সেবায় ‘রিভ চ্যাট’ ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

ঢাকা: সেবা নিতে এখন আর সিরিয়াল ধরে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। টাকা খরচ করতে হবে না ফোন করে।

থাকতে হবে না ইমেইল করে রিপ্ল‍াই পাওয়ার বিড়ম্বনায়।

ফেসবুকের চ্যাটের মতো আপনাকে অনুরোধও পাঠাতে হবে না। আপনি কি চাচ্ছেন? ওয়েবসাইটে ঢুকে প্রয়োজনীয় তথ্যের বিবরণ লিখে সেন্ড করলে সঙ্গে সঙ্গেই মিলবে উত্তর?

হ্যাঁ, আপনি যখন কোনো ওয়েবসাইটে ঢুকবেন সঙ্গে সঙ্গে আপনাকে বলা হবে, ‘হ্যালো স্যার আই ক্যান হেল্প ইউ’।

গ্রাহকের তাৎক্ষণিক সেবা দিতে এ প্রযুক্তি চালু করেছে ‘রিভ চ্যাট’।

রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া চারদিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ মেলায় অংশ নেওয়া রিভ সিস্টেমস লিমিটেডের প্যাভিলিয়ন থেকে এসব তথ্য জানা যায়।

আপনার ব্যবসা যাই হোক, গ্রাহকের চাহিদা প‍ূরণের মাধ্যমে বিক্রি বাড়বে, এমন নিশ্চয়তা দেন কোম্পানির বিপণন কর্মীরা। এ প্রযুক্তি ব্যবহারের ফলে ওয়েবসাইটে শুধু পণ্য দেখানো ও ইংরেজিতে কঠিন কঠিন শব্দ লেখা নয়। পণ্যের মান ও সেবা সর্ম্পকে বিস্তারিত জানিয়ে বিক্রি করার দক্ষতাও তৈরি হবে।

কারও ব্যবহারের ইচ্ছা থাকলে মেলা থেকে ১৫ দিন ফ্রি ব্যবহারের আবেদন করতে পারবেন।

কোম্পানির মতে, ৮৩ শতাংশ ভিজিটর মনে করেন সাইটে গিয়ে তাদের সাহায্য প্রয়োজন হয়। কারণ তারা সেখানে অনেক তথ্য খুঁজে পান না। এছাড়াও একটি ওয়েবসাইটে একজন ভিজিটর সাধারণভাবে যতটুকু সময় থাকে, রিভ চ্যাট ব্যবহার করলে তার তিনগুণ সময় থাকবেন।

রিভ চ্যাট ব্যবহারে সবচেয়ে সুবিধা হচ্ছে, ওয়েবসাইট প্রতিনিধি ভিজিটরকে কীভাবে প্রশ্নের উত্তর দিচ্ছে। সঠিক বা ভুল উত্তর দিচ্ছে কি-না। ভুল হলে মালিক নিজেও প্রতিনিধির সঙ্গে ভিজিটরের প্রশ্নের উত্তর দিতে পারবেন। এ ক্ষেত্রে ভিজিটরের বোঝার উপায় নেই, তার সঙ্গে কে চ্যাট করছেন।

একজন প্রতিনিধি অসংখ্য ভিজিটরের সঙ্গে চ্যাট করতে পারবেন। তবে ওয়েবসাইটের মালিক চাইলে সেটা নিয়ন্ত্রণ করে সংখ্যা বা সময় উল্লেখ করে দিতে পারবে। এক্ষেত্রে ক্ষমতার বাইরে ভিজিটর থাকলে তারা অপেক্ষা করবেন।

চ্যাটের মাধ্যমে মালিক, প্রতিনিধি ও ভিজিটর চাইলে উভয়ের মধ্যে বিভিন্ন ফাইল, চ্যাটের পুরো তথ্য আদান-প্রদান ও ইমেইলে সংরক্ষণ করতে পারবেন।

রিভ চ্যাট ব্যবহারের জন্য মালিক তার নিজের মতো করে সাজিয়ে নিতে পারবেন চ্যাট উইন্ডো। সেখানে ব্যবহার করতে পারবেন নিজের লোগোটিও।

সংশ্লিষ্ট কোম্পানির অনুমোদনের বাইরে কেউ রিভ চ্যাট ব্যবহার করতে পারবেন না। গ্রাহকের সেবা প্রদানের জন্য দিনের ২৪ ঘণ্টা, সপ্তাহের ৭ দিন খোলা থাকবে রিভ চ্যাটের গ্রাহক সেবা কেন্দ্র।

মেলায় রিভ চ্যাটের প্যাভিলিয়নে গিয়ে দেখা গেছে, অনেক দর্শনার্থীর ভিড়। এত সব সুবিধার কথা জেনে ১৫ দিন ফ্রি ট্রায়ালের আবেদন করেছেন দর্শনাথীরা। এছাড়াও বিস্তারিত জানতে  ওয়েবসাইট মালিকরা লগইন করতে পারেন www.revechat.com।

মেলায় আগত দর্শনার্থী নজরুল ইসলাম বলেন, রিভ চ্যাটের প্রযুক্তি অনেক আধুনিক ও জনপ্রিয়। এটি ব্যবহারের ফলে অনলাইন ভিজিটররা অনেক সুবিধা পাবেন। ক্রয়-বিক্রয় ও দৈনন্দিন প্রয়োজনীয় অনেক তথ্য পাওয়া সহজ হবে।

রিভ চ্যাট কর্তৃপক্ষ জানায়, অনলাইন বাজারের প্রসার ঘটাতে গ্রাহকের সব প্রশ্নের উত্তর সঙ্গে সঙ্গে দিতে, গ্রাহককে দীর্ঘ সময় অনলাইনে ধরে রাখতে এবং পণ্য বিক্রির সম্ভাবনা বা সেবা অনেকগুণ বাড়িয়ে দিতে আমাদের এই প্রযুক্তি।

বাংলাদেশ ছাড়া এ প্রযিইক্ত ব্যবহার করছে সিঙ্গাপুর, হংকং, ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

বাংলাদেশ সময়: ০৬৪২ ঘণ্টা, জুন ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।