ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শেষদিনে যা থাকছে ডিজিটাল ওয়ার্ল্ডে

আবুল কালাম আজাদ, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জুন ৭, ২০১৪
শেষদিনে যা থাকছে ডিজিটাল ওয়ার্ল্ডে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলা চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪ শেষ হচ্ছে শনিবার।

ই-গভর্নেন্স, সফট এক্সপো ও মোবাইল ইনোভেশন এক্সপোর সেতুবন্ধনের ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪’এ ই-কমার্স জোন, ডেভেলপারস ফোরাম ও আউটসোর্সিং ফোরামে নানা উদ্ভাবনীর পসরা নিয়ে বসেছেন তরুণ প্রযুক্তিবিদরা।

এরই মধ্যে গত তিনদিন অনুষ্ঠিত হয়েছে অনেক সেমিনার এবং কর্মশালা।

শেষদিন যা থাকছে-

সেমিনার: বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মিডিয়া বাজার ভেন্যুতে স্টার্ট আপের জন্য বিনিয়োগ, উইন্ডি টাউনে এন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং সংক্রান্ত সেমিনার এবং দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মিডিয়া বাজার ভেন্যুতে জাতীয় তথ্য কেন্দ্র স্থাপনে কৌশল, স্থাপত্য এবং কার্যপদ্ধতির ওপর আলোচনা। এছাড়া উইন্ডি টাউনে স্যোশাল মিডিয়ার ওপর সেমিনার থাকছে দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত ই-কমার্সের ওপর কেস স্টাডি থাকছে মিডিয়া বাজারে এবং ওই একই সময়ে উইন্ডি টাউন ভেন্যুতে আপনার সেবাপণ্যগুলো কিভাবে নতুন মিডিয়াগুলোতে মার্কেটিং করবেন তার ওপর রয়েছে আলোচনা।

প্রশিক্ষণ/কর্মশালা: বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত গ্রিন ভিউ ভেন্যুতে চলবে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নের ওপর কর্মশালা, দুপুর ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত জাভা স্ক্রিপ্ট তৈরি ও বিকেল ৮টা থেকে ৬টা পর্যন্ত চলবে ওয়ার্ডপ্রেসের প্রশিক্ষণ। সবশেষে সন্ধ্যা ৬টা থেকে ৮টা পর্যন্ত চলবে তথ্য নিরাপত্তার ওপর সম্মেলন।

এছাড়াও মেলায় আগত দর্শকরা এখানে বাংলাদেশি ডেভেলপার প্রতিষ্ঠানের জনপ্রিয় অ্যাপ্লিকেশনের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। মোবাইল ইনোভেশন জোনে দেখতে পারবেন উইন্ডোজ, আইওএস ও অ্যান্ড্রয়েড প্লাটফর্মের হাজারো দেশি অ্যাপ্লিকেশন। মেলায় নানা ই-সেবা প্রদর্শন করছে এনবিআর, কাস্টমস, বাংলাদেশ ব্যাংকসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদফতর। আর দেশে তৈরি বিভিন্ন সফটওয়্যার প্রদর্শন করছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

** ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪’ ডিজিটাল বাংলাদেশের প্রতিচ্ছবি

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুন ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।