ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হৃদয়ে রক্তক্ষরণ আবারও!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জুন ৭, ২০১৪
হৃদয়ে রক্তক্ষরণ আবারও! ছবি: প্রতীকী

হৃদয়ে রক্তক্ষরণ। নামেই ভয়াবহ।

সাইবার ওয়‍ার্ল্ডে এই বাগ আবারও আঘাত হানছে। এর আগেও একবার আঘাত হানে ভয়াবহ এই ভাইরাস। আশঙ্কা ছিলো গুগল, ইনটেল, ইয়াহুসহ সাইবার জগতের বড় বড় খেলোয়াড়দের ঘায়েল করবে। তবে সে দফায় সামান্য কিছু ক্ষতি মেনে এই হার্টব্লিড প্রতিহত করতে পেরেছিলো প্রতিষ্ঠানগুলো। কিন্তু এবার আবারও ভার্চুয়াল জগতের বিশেষজ্ঞরা আরেকটি হার্টব্লিডের অস্তিত্ব টের পেয়েছেন। বড় ধরনের হুমকি নিয়েই নাকি আঘাত হেনেছে এই বাগ।

নিরাপত্তা গবেষকরা নতুন এই বাগের মুখোশ খোলেন গত এপ্রিলে যা ওয়েবসাইটের এনক্রিপশন সফটওয়্যারগুলোতে ওঁত পেতে ইন্টারনেটকে ভয়াবহ হুমকির মুখে ফেলে দিয়েছিলো।

নতুন আবিষ্কৃত হার্টব্লিডে এবার সবচেয়ে বড় হুমকিতে পড়েছে ওপেনএসএসএল। এর মাধ্যমে হ্যাকাররা ইন্টারনেটভিত্তিক পারস্পরিক যোগাযোগগুলো জেনে যাবে।

গত বৃহস্পতিবারই এই নতুন বাগটির কথা জানতে পারেন বিশেষজ্ঞরা। তবে এবারও এই বাগ ঘায়েল করার ব্যাপারে আশাবাদী তারা।  

সাইবার সিকিউরিটি সফওয়্যার প্রস্তুতকারক ৠাপিড-৭ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট লি ওয়েনার বলেছেন, আমরা কাজ করছি, ঘায়েল করে ফেলবো তবে কিছুটা সময় লাগবে।

যেসব প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএসএসএল ব্যবহার করছে তাদের জন্য এবারের হার্টব্লিড বড় হুমকির। বিশেষজ্ঞরা তাদেরকে যত দ্রুত সম্ভব আপডেট ইনস্টল করার পরামর্শ দিচ্ছেন।

তবে এই বাগ পুরোপুরি কব্জায় আনতে দিন কয়েক এমনকি সপ্তাহ ঘুরে যেতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ হুট করেই কাজটি করে ফেলা যাচ্ছে না। আপডেট ইনস্টল করার আগে তাদের বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা করে দেখতে হচ্ছে বিষয়টি তাদের সিস্টেমের সঙ্গে খাপ খাইছে কিনা।
   
**প্রথম আঘাত হেনেছে হার্টব্লিড

বাংলাদেশ সময় ১১৩৮ ঘণ্টা, জুন ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।