ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শতভাগ নিরাপত্তা নিশ্চয়তা দিচ্ছে জানালা সিস্টেমস

আবুল কালাম আজাদ, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, জুন ৭, ২০১৪
শতভাগ নিরাপত্তা নিশ্চয়তা দিচ্ছে জানালা সিস্টেমস ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলা চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪-এ অংশ নিয়েছে জানালা বাংলাদেশের অঙ্গ প্রতিষ্ঠান জানালা সিস্টেমস।

সম্মেলন কেন্দ্রের দ্বিতীয় তলায় প্রবেশ পথের বাম দিকেই জানালা সিস্টেমসের স্টল।

মেলার শেষদিন শনিবার কৌতূহলী দর্শনার্থীরা জানালা সিস্টেমসের বিভিন্ন মেশিন দেখছিলেন। এরই এক ফাঁকে কথা হয় স্টলে উপস্থিত প্রতিষ্ঠানের সাপোর্ট ইঞ্জিনিয়ার সাহাবুদ্দিন সোহানের সঙ্গে।

সাহাবুদ্দিন জানান, প্রদর্শনীতে তারা তাদের চারটি পণ্য এনেছেন- চেক ডিপোজিট মেশিন, ইনফো সেন্টার, ক্যাশ ডিপোজিট মেশিন এবং ইন্টারনেট কিওস্ক। এসব পণ্যের সফটওয়্যার এবং হার্ডওয়্যার সবই জানালা সিস্টেমসের নিজেদের তৈরি।

তিনি বলেন, তাদের এই মেশিনগুলো শতভাগ নিশ্চয়তা প্রদান করে থাকে। চেক ডিপোজিট মেশিন, ইনফো সেন্টার ও ইন্টারনেট কিওস্ক মেশিনের দাম দেড় লাখের মতো আর ক্যাশ ডিপোজিট মেশিনের দাম পড়বে ৫ লাখ।

এসব পণ্যের বর্তমান গ্রাহক কারা এমন প্রশ্নের জবাবে তিনি বললেন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জানালা সিস্টেমসের চেক ডিপোজিট মেশিন ও ইন্টারনেট কিওস্ক ব্যবহার করছে। আর ক্যাশ ডিপোজিট মেশিন ব্যবহার করছে ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া এবং সিটি ব্যাংক।

হাতিল, আক্তার ফার্নিচারসহ অনেক প্রতিষ্ঠান জানালা সিস্টেমসের ইনফো সেন্টার ব্যবহার করছে।

জানালা বাংলাদেশের যাত্রা শুরু ২০০১ সালে। তাদের মূল ব্যবসা ব্র্যান্ডিং এবং প্রমোশন। তারা বিভিন্ন প্রতিষ্ঠানের হয়ে এসব কাজ করে থাকে। আর জানালা সিস্টেমসের যাত্রা শুরু করে ২০০৮ সালে। প্রতিষ্ঠার পর থেকেই সব মেশিনেই জানালা সিস্টেমস শতভাগ নিরাপত্তার নিশ্চয়তা দিয়ে আসছে বলে জানালেন সাহাবুদ্দিন।

এদিকে শেষ দিনের মেলায় অংশ নিতে এসেছে রাজধানীর ফেন্স ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, খানেপুর উচ্চ বিদ্যালয়, কাঁচপুরা প্রভাতী স্কুল, কেজি অ্যান্ড উচ্চ বিদ্যালয়সহ রাজধানীর আরও বেশ কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা। এছাড়া ঢাকার বাইরে থেকেও বেশ কয়েটি স্কুলের শিক্ষার্থীরা মেলায় অংশ নিয়েছে।

** তথ্যপ্রযুক্তির উদ্যোগ- উদ্ভাবন সমন্বয়ে সমঝোতা স্মারক
** মানবিকতাকেও গুরুত্ব দিতে হবে
** শিশুদের সঙ্গে ডিজিটাল ওয়ার্ল্ডে জাফর ইকবাল
** শেষদিনে যা থাকছে ডিজিটাল ওয়ার্ল্ডে
** অচিরেই দেশের ২ লাখ সমবায় সমিতির ডিজিটাল ডাটাবেজ
** তাৎক্ষণিক অনলাইন গ্রাহক সেবায় ‘রিভ চ্যাট’

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, জুন ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।