ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কোড ওয়ারিওর চ্যালেঞ্জের দুই ক্যাটাগরিতেই শাবিপ্রবি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, জুন ৭, ২০১৪
কোড ওয়ারিওর চ্যালেঞ্জের দুই ক্যাটাগরিতেই শাবিপ্রবি

তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ডের অনত্যম আয়োজন ‘কোড ওয়ারিওর চ্যালেঞ্জ’। তৃতীয়বারের মত অনুষ্ঠিত এই কোডিং প্রতিযোগিতার দুটি ধাপে অংশগ্রহণ করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং আইটি কোম্পানীর মোট ৮৭ টি দল।

টানা ৩৬ ঘণ্টার বুটক্যাম্প ‘ওয়েব এবং মোবাইল’ চুড়ান্ত এ ধাপের জন্য নির্বাচিত ৩৭ টি দলের প্রতিদ্বন্দীতার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় কোডিং প্রতিযোগিতা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের চলমান ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় দিন ‘অ্যাওয়ার্ড নাইটে’ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ভিত্তিক মোবাইল এবং ওয়েব অ্যাপ্লিকেশন ডেভলাপমেন্ট দুটি বিভাগেই বিজয়ী হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আর ওয়েব অ্যাপ্লিকেশন ডেভলাপমেন্টে বিজেতা দল জগন্নাথ বিশ্ববিদ্যালয়, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভলাপমেন্টে বিজেতা দল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্ট।

প্রতিষ্ঠানভিত্তিক ওয়েব অ্যাপ্লিকেশন ডেভলাপমেন্টে বিজয়ী দল নির্বাচিত হয়েছে ব্রেনস্টেশন-২৩ এবং বিজেতা দল সাউথ টেক। মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলাপমেন্টে বিজয়ী দল এমসিসি লিমিটেড এবং বিজেতা দল মোবিও অ্যাপস।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিস সভাপতি শামীম আহসান, মহাসচিব রাসেল টি আহমেদ, ‘কোড ওয়ারিওর চ্যালেঞ্জের’ আহবায়ক শাহ ইমরাউল কায়ীশ, বেসিস পরিচালক এ কে এম ফাহিম মাশরুর সহ প্রমূখ।

উল্লেখ্য, এবারের কোড ওয়ারিওর চ্যালেঞ্জ একটি আন্ত:বিশ্ববিদ্যালয় এবং আন্ত:প্রাতিষ্ঠানিক কোডিং প্রতিযোগিতা। ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪’র গুরুত্বপূর্ণ অংশ হিসেবে এটি তৃতীয়বারের মত বেসিস, বিআইটিএম এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগ।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জুন ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।