ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইউজার গাইড

অনলাইন কন্টেন্ট ব্যবস্থাপনায় গুগলের ‘ওয়ান পাস সিস্টেম’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১১
অনলাইন কন্টেন্ট ব্যবস্থাপনায় গুগলের ‘ওয়ান পাস সিস্টেম’

গুগল চালু করল নতুন অনলাইন পেমেন্ট পদ্ধতি। এ পদ্ধতিটি ব্যবহারকারীদের অনলাইন কন্টেন্ট ব্যবহারে শতকরা ১০ ভাগ খরচ কমিয়ে আনবে।

গুগল সূত্র এ তথ্য জানিয়েছে।

গুগলের নতুন এ উদ্যোগ তার প্রতিদ্বন্দ্বী অ্যাপলের পেমেন্ট পদ্ধতিটি সমালোচিত হওয়ার পরই ঘোষণা করা হলো। এখানে অ্যাপলের অনলাইন কনটেন্ট বিপণনে শতকরা ৩০ ভাগ কমিশন নির্ধারণ করা হয়।

গুগলের নতুন ওয়ান পাস পদ্ধতিটি ট্যাবলেট, স্মার্টফোন এবং গুগলের নিজস্ব ওয়েবসাইটগুলোতে ব্যবহারযোগ্য। প্রাথমিকভাবে এ পদ্ধতিটি প্রাথমিকভাবে যুক্তরাজ্যে, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেনে চালু করা হবে।

গুগলের এ ঘোষণা এসেছে ঠিক একদিন পর। অর্থাৎ অ্যাপলের নতুন নীতিমালা আইওএস প্ল্যাটফর্মের বিপণনকারীদের জন্য অর্থমূল্য নির্ধারণের পর।

অ্যাপল সূত্র জানিয়েছে, এ মুহূর্তে অ্যাপলের প্রস্তাবে অবশ্যই আইটিউনস অ্যাকাউন্ট থেকে ক্রেতারা পছন্দনুযায়ী কন্টেন্ট কেনার সুযোগ পাবেন। ফলে পণ্যে মূল্যের শতকরা ৩০ ভাগ অ্যাপলের অর্থভান্ডারে সংরক্ষিত হবে।

গুগলের বাণিজ্যিক পণ্য ব্যবস্থাপনা পরিচালক লি সিরানি ব্লগ মাধ্যমে জানান, কন্টেন্ট প্রণেতারা নির্ধারণ করবেন কখন কোন পণ্যটির জন্য কি পরিমাণ সেবাব্যয় নির্ধারণ করতে হবে। ফলে অনলাইন কন্টেন্ট ব্যবস্থাপনায় ভোক্তা এবং প্রণেতাদের মধ্যে সেবাবান্ধব সুসম্পর্ক তৈরি হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।