ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জি-মেইলই লিখে দেবে ই-মেইল!

তথ্য-প্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, জুন ২৮, ২০১৪
জি-মেইলই লিখে দেবে ই-মেইল!

ঢাকা: মোবাইল ফোনে ‘অটোকমপ্লিট’ অপশনকে প্রায়ই আমরা দুর্বোধ্য বাক্য গঠনের জন্য দায়ী করে থাকি। বিষয়টি বিবেচনা করে খুব শিগগিরই নতুন প্রযুক্তি নিয়ে আসছে গুগল মেইল।

যেখানে ডেস্কটপ বা ল্যাপটপ ব্যবহার করে ব্যবহারকারী অল্প সময়ে ই-মেইল পাঠাতে পারবেন।

আর ব্যবহারকারীর লেখা শব্দটি বিবেচনা করে পরের শব্দটি লেখার জন্য নিজেই পরামর্শ দেবে জি-মেইল।

ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি) পদ্ধতি ব্যবহার করে অল্প সময়ে ইসরাইলের কোম্পানির তেল আবিব ভিত্তিক একদল নির্মাতা এটি উদ্ভাবন করেছেন।

প্রকল্পের একজন নির্মাতা স্লোমি বাবলুকি বলেন, এই সফটওয়্যারের মাধ্যমে টেক্সট বক্সে পাওয়া যাবে অটোকমপ্লিট সুবিধা। জি-মেইল ব্যবহারকারীদের লেখার অভ্যাসের ওপর ভিত্তি করে এর ভাষা নির্ধারণ করার জন্য একটি ডাটাবেজ তৈরি করা হচ্ছে।

পদ্ধতিটি এমন হবে যেন ব্যবহারকারী পরবর্তী শব্দ লেখার আগেই তার প্রয়োজনীয় শব্দটি পরামর্শ হিসেবে পেয়ে যান। জি-মেইলের দেওয়া পরামর্শ পাওয়া পরে ব্যবহারকারী কী-বোর্ডের কন্ট্রোল, স্পেসবার, ইন্টার অথবা ট্যাব বোতাম চেপে প্রয়োজনীয় পরামর্শ নির্ধারণ করতে পারবেন।

পরীক্ষামূলকভাবে দেখা গেছে এ সফটওয়্যারটি ব্যবহার করে ইংরেজি ভাষায় মেসেজ লিখলে শতকরা প্রায় ৩৫ থেকে ৪০ ভাগ লেখার কাজ কমে আসবে।

প্রাথমিক পর্যায়ে এ পদ্ধতি কেবলমাত্র জি-মেইলের জন্য তৈরি করা হলেও ভবিষ্যতে ফেসবুক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য পদ্ধতিটি চালু করার কথা ভাবছে কোম্পানিটি।

ইতিমধ্যেই গুগল অনুসন্ধানে এ পদ্ধতি চালু রয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, জুন ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।