ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রয়েডে এখন ফায়ারফক্স ওএস অ্যাপস!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জুন ১৯, ২০১৪
অ্যান্ড্রয়েডে এখন ফায়ারফক্স ওএস অ্যাপস!

বিদ্যমান মোবাইল অপারেটিং সিস্টেম সমূহের মধ্যে আধিপত্য এখন গুগল অ্যান্ড্রয়েডের। স্মার্টফোন ব্যবহারকারীরা সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে এই ওএস’টিকে।

আর জনপ্রিয় এই ওএস’র প্রতিদ্বন্দী অল্প সময়ে হয়ে উঠেছে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম। এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্ড্রয়েডের একমাত্র বিকল্প ফায়ারফক্স ওএস।

কিন্তু বর্তমানে এ দুটি ওএস’র সম্পর্ক নিবিড়ে। এখন থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে চাইলেই ফায়ারফক্স ওএস অ্যাপসগুলো ব্যবহার করা যাবে। এমন খবরে কেউ কেউ বলছে সুবিধাটি অ্যাপ উন্নয়নকারীদের জন্যও কার্যকর করা উচিত। কারণ একই রকমের অ্যাপসের ভিন্ন ভিন্ন ভার্সন তৈরি থেকে মুক্তি পাবে অ্যাপস ডেভলপাররা।

প্রতিবেদনটির তথ্য মতে, যদি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে মজিলার ফায়রফক্স ২৯ ওয়েব ব্রাউজার ইন্সটল থাকে তবে ‘ওডব্লিউ’ অ্যাপসগুলো একই আবহে উপভোগ করা যাবে। এছাড়া ফায়ারফক্স ওএস মার্কেটপ্লেস থেকে নামানো অ্যাপসের সিস্টেমেও কোনো তারতম্য থাকবেনা।

ফায়ারফক্স ওএস অ্যাপসগুলো মূলত ওয়েবের জন্য তৈরি। মজিলার ব্রাউজার ইন্সটল থাকলেই সেগুলো আ্যান্ড্রয়েডে ব্যবহার উপযোগী হবে। হোম স্ক্রিনে ফায়ারফক্স ওএস অ্যাপসের আইকন পাওয়া যাবে।

তবে এটাও বলা হয়েছে, অ্যান্ড্রয়েডে এসব অ্যাপস চলাকালে সম্ভবত হুবহু মিল পাওয়া নাও যেতে পারে। এছাড়া অ্যান্ড্রয়েড ইন্টারফেসের অধীনে অন্য প্লাটফর্মের অ্যাপস অনেকের অপছন্দও হতে পারে।

অবশ্য, অ্যাপসের জন্য চমৎকার এ প্লাটফর্মটি অ্যাপস উন্নয়কদের নাগালে আসবে এটা নিশ্চিত। যারা মাত্র একবারের জন্য অ্যাপ তৈরি করে সেইসব অ্যাপস একাধিক অপারেটিং’এ চলার ক্ষমতা প্রত্যাশা করে।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুন ১৯, ২০১৪





বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।