ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উদ্যোক্তাদের অবদানেই দেশ তথ্যপ্রযুক্তিতে সফল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৪ ঘণ্টা, জুন ২০, ২০১৪
উদ্যোক্তাদের অবদানেই দেশ তথ্যপ্রযুক্তিতে সফল

দেশের সার্বিক উন্নয়নে নতুন নতুন উদ্যোক্তা তৈরির প্রয়োজন সবচেয়ে বেশি। উদ্যোক্তাদের অবদানে স্বাধীনতার ৪৩ বছরে গার্মেন্টস থেকে শুরু করে তথ্যপ্রযুক্তির প্রতিটি ক্ষেত্রে সাফল্য অর্জন করেছে বাংলাদেশ।

দেশের মোট জনসংখ্যার ৫৫ শতাংশই তরুন, এই তরুন প্রজন্মকে সুশিক্ষিত এবং প্রশিক্ষত করে উদ্যোক্তা তৈরি করতে পারলেই বাংলাদেশকে  সোনার বাংলা হিসেবে গড়ে তোলা সম্ভব।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্ট্রিজ এর চেয়ারম্যান ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি ( ডিসিসিআই) এর সাবেক সভাপতি সবুর খানের রচনায় ‘উদ্যোক্তা উন্নয়ন নির্দেশিকা’বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান   কথাগুলো বলেন।

তিনি আরও বলেন, বড় উদ্যোক্তার পাশাপাশি ছোট উদ্যোক্তাও প্রয়োজন। আমরা ইতিমধ্যে ১০০ কোটি টাকার উদ্যোক্তা ফান্ড গঠন করেছি। জুড়ি বোর্ডের মাধ্যমে তরুন উদ্যোক্তাদের প্রশিক্ষনের ব্যবস্থা এবং ফান্ড থেকে সহায়তা দেওয়া হবে।

সবুর খান বক্তব্যে বলেন, নতুন উদ্যোক্তাদের সহযোগিতার জন্য পূর্ণাঙ্গ দিকনির্দেশনা সম্বলিত ‘উদ্যোক্তা উন্নয়ন নির্দেশিকা’বইটি তরুণ উদ্যোক্তাদের কোম্পানি গঠনে বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে সহযোগিতা করবে। অত্যন্ত সহজ ভাষায়- দক্ষতা অর্জন, পণ্যের মূল্য নির্ধারণ, ক্রেতাকে সন্তুষ্ট রাখার কৌশল, ব্যবসায়িক কার্যক্রম শুরু, ট্রেড লাইসেন্স প্রাপ্তি, লোন প্রাপ্তি, প্রকল্প পরিকল্পনা তৈরির বিভিন্ন দিকসহ ব্যবসার খুটিনাটি ধারাবাহিকভাবে সন্নিবেশিত করা হয়েছে এবং সহায়ক লিংক সমূহ দেয়া আছে ।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম মিলনায়তনে আয়োজিত বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন   ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম গোলাম রহমান, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহসান উল্লাহ, নির্মল চন্দ্র ভক্ত, মহাব্যবস্থাপক আসাদুজ্জামান ও মাসুম পাটওয়ারীসহ ব্যাংকের উর্ধ্বতনরা ।

বইটির মূল্যবাবদ অর্জিত অর্থ উদ্যোক্তা উন্নয়নের লক্ষ্যে ইনোভেশন সেন্টার গঠনে অনুদান হিসেবে দেয়া হবে। এছাড়া বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বইটি অর্ধেক মূল্যে সংগ্রহ করতে পারবে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ০২২০ ঘণ্টা, জুন ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।