ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি খাতে প্রস্তাবিত বাজেট পুনর্বিবেচনা নিয়ে মতবিনিময়

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৯ ঘণ্টা, জুন ২১, ২০১৪
তথ্যপ্রযুক্তি খাতে প্রস্তাবিত বাজেট পুনর্বিবেচনা নিয়ে মতবিনিময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

২০১৪-১৫ অর্থ বছরের ঘোষিত তথ্যপ্রযুক্তি খাতের বাজেট সংশোধনী প্রস্তাবনা নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

তথ্যপ্রযুক্তি শিল্পের শীর্ষ এ দুটি সংগঠনের প্রতিনিধিরা সচিবালয়ে মতবিনিময় কালে অর্থমন্ত্রীর নিকট সংশোধনী প্রস্তাবনা পেশ করেন।

প্রস্তাবনায় কম্পিউটার মনিটরের আকার ১৯ ইঞ্চি থেকে বাড়িয়ে ২৭ ইঞ্চি পর্যন্ত শুল্কমুক্ত করা যা ২০১৩-১৪ অর্থ বছরে ২২ ইঞ্চি পর্যন্ত ছিল, ইউপিএস’এ ব্যবহৃত সিলড ব্যাটারিতে ৯৩ শতাংশ শুল্কের প্রস্তাব সংশোধন করে পূর্ববর্তী শুল্কহার ৩৭ শতাংশ বহাল, ইন্টারনেটে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার, আইসিটি পণ্য আমদানিতে এইচ.এস. কোড পুনবিন্যাস করতে অনুরোধ জানানো হয়। এছাড়া আইসিটি শিল্পকে বাড়ি ভাড়ার মূসক থেকে অব্যাহতি, সিসি ক্যামেরা আমদানিতে শুল্ক হ্রাস, ওয়েব ক্যাম থেকে ১০ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার, ভোক্তা পর্যায়ে কর হার কমানো এবং আইসিটি পণ্যের এটিভি ৪ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়।

অথর্মন্ত্রী প্রস্তাবসমূহের যৌক্তিকতা নিয়ে প্রতিনিধিদের মতামত শুনেন এবং চুড়ান্ত বাজেটে তা বিবেচনা করার বিষয়ে আশ্বস্ত করেন। সভায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর) কালিপদ রায় এবং বিসিএস ও বেসিস প্রতিনিধি দলে ছিলেন বিসিএস সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, মহাসচিব নজরুল ইসলাম মিলন, পরিচালক আলী আশফাক, নির্বাহী পরিচালক শাহ আলম সিদ্দিকী, বেসিস সভাপতি শামীম আহসান, সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবীর।

বাংলাদেশ সময়: ০৫১০ ঘণ্টা, জুন ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।