ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জয়ের স্বপ্ন প্রতি গ্রামে তথ্যসেবা কেন্দ্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, জুন ২১, ২০১৪
জয়ের স্বপ্ন প্রতি গ্রামে তথ্যসেবা কেন্দ্র ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিসিসি অডিটোরিয়াম, আগারগাঁও থেকে: বর্তমানে দেশে সাড়ে চার হাজার তথ্যসেবা কেন্দ্র রয়েছে। আমার স্বপ্ন, দেশের প্রতিটি গ্রামে এই তথ্য ও সেবা কেন্দ্র গড়ে তোলার।

সরকারের সব রকমের সেবা এর মাধ্যমে পৌঁছে দেওয়া হবে জনগণের দোরগোড়ায়। তবে সবকিছুই নির্ভর করে সরকারের ইচ্ছার ওপর। সরকারের ইচ্ছা থাকলে সব কিছুরই বাস্তবায়ন সম্ভব। সরকারের সে ইচ্ছা আছে।
 
‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ’ শীর্ষক মতবিনিময় সভায় এক প্রশ্নের উত্তরে এভাবেই নিজের স্বপ্নের কথা জানালেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়।
 
শনিবার বেলা ১১টায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে এ মতবিনিময় সভার আয়োজন করে যোগাযোগ ও প্রযুক্তি বিভাগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফর্মেশন ( এটুআই)।
 
সারা দেশ থেকে আসা ফ্রিল্যান্সার এবং তথ্য ও সেবা কেন্দ্রের কর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাবে অনুষ্ঠানের প্রধান অতিথি জয় আরো বলেন, দেশে এখন বিদ্যুতের সমস্যা নেই। সমস্যা যেটুকু আছে তা হলো বিতরণ ব্যবস্থায়। ইন্টারনেটের বেলায়ও তাই। সরকারি-বেসরকারিভাবে উচ্চ গতির ইন্টারনেট সেবা (থ্রিজি) দেওয়া হচ্ছে।
 
তাছাড়া, সাবমেরিন ক্যাবলে বিভ্রাট ঘটলেও আমরা যেন বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে না পড়ি, সেজন্য ভারত থেকে উচ্চগতি সম্পন্ন বিকল্প ক্যাবল সংযোগ আমরা নিয়েছি।

তবে বিদ্যুতের মতোই ইন্টারনেট বিতরণেও সমস্যা রয়েছে বলে মনে করেন জয়।
 
দেশে পাঁচ লাখ ফ্রিল্যান্সার প্রযুক্তি কর্মী কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা আরো বলেন, ফ্রিল্যান্সার প্রযুক্তি কর্মীদের মাধ্যমে আগামী পাঁচ বছরে তাদের আয় এক বিলিয়ন ডলারে উন্নিত করার পরিকল্পনা রয়েছে সরকারের। সে সুযোগ আমাদের রয়েছে। তবে দেশে ফ্রিল্যান্স প্রযুক্তিকর্মী আরো বাড়ানোর বিষয়ে তাগিদ দেন জয়।
 
জয় বলেন, তথ্যপ্রযুক্তিতে আমাদের অগ্রযাত্রা থেমে নেই ডিজিটাল বাংলাদেশ গড়তে ই-গভর্নেন্স, ই-সেবা, ই-শিক্ষাসহ সর্বক্ষেত্রে আমাদের দেশ এখন এগিয়ে যাচ্ছে।

‘জনগণের দোড়গোড়ায় সেবা’ স্লোগানকে সামনে রেখে প্রান্তিক মানুষের কাছে খুব সহজে দ্রুত তথ্য ও সেবা পৌঁছে দেওয়ার জন্য ইউনিয়ন পর্যায়ে ৪৫৪৫টি, পৌরসভা পর্যায়ে ৩১৯টি এবং শহর কেন্দ্রীক ৪০৭টি তথ্য ও সেবা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।
 
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলামের  সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব কামাল উদ্দিন, আইটুআই'র প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, বেসিসের পরিচালক শামীম আহসান প্রমুখ।
 
মতবিনিময় সভায় সারাদেশ থেকে আসা ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের সেরা উদ্যোক্তা এবং ইনফো সরকার প্রকল্পসহ তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রকল্পের কর্মী, উদ্যোক্তারা ছাড়াও ফ্রিল্যান্স প্রযুক্তি কর্মীরা অংশ নেন।

মতবিনিময় সভা সঞ্চালনা করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

** ফ্রিল্যান্সারদের ঋণের ব্যবস্থা করবেন জয়
** এ সরকারের মেয়াদেই ফোর জি
** মতবিনিময় সভা করছেন জয়

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুন ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।