ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্বচ্ছতা নিশ্চিত করতে ‘জাতীয় তথ্য বাতায়ন’ এর যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৪
স্বচ্ছতা নিশ্চিত করতে ‘জাতীয় তথ্য বাতায়ন’ এর যাত্রা শুরু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ ফাইল ফটো

ঢাকা: নাগরিকদের তথ্য ও সেবাপ্রাপ্তি নিশ্চিত করার পাশাপাশি সরকারের স্বচ্ছতা, জবাবদিহিতা এবং উদ্ভাবনী ও জনমুখী প্রশাসন প্রতিষ্ঠা করতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো জাতীয় তথ্য বাতায়ন।

২৫ হাজার ৪৩টি ওয়েবসাইটকে একই সূত্রে গেথে বিশ্বের বৃহত্তম এ সরকারি পোর্টালটি তৈরি করা হয়েছে।



সোমবার দুপুর ১টা ৩২ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় (www.bangladesh.gov.bd) এ ওয়েবসাইটটির উদ্বোধন করেন।

বাংলা ভাষায় তৈরি জাতীয় তথ্য বাতায়নটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রকল্প ‘একসেস টু ইনফরমেশন’ (এটুআই) এর আওতায় তৈরি হয়েছে।

এই তথ্য বাতায়ন থেকে দেশের নাগরিকগণ কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন, পর্যটন, মানবসম্পদ উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিষয়ক তথ্য পাবেন।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসমূহ, সার্কুলার, গেজেট, ই-সেবা, সরকারি ফর্মসমূহ, সিটিজেন চার্টার, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের তালিকা, ৭ লাখের বেশি ই-ডিরেক্টরি, মুক্তিযোদ্ধা তালিকা, উন্নয়ন কর্মকাণ্ডের তথ্য, জনপ্রতিনিধি, জাতীয়-ই সেবা, বিভিন্ন প্রকল্পের দরকারি তথ্যসহ ২০ লাখের বেশি কনটেন্ট রয়েছে এ তথ্য বাতায়নে।

ইউনিয়ন পর্যায়ে ৪ হাজার ৫৫০টি, উপজেলা পর্যায়ে ১৪ হাজার ৬৪০টি, জেলা পর্যায়ে ৪ হাজার ৩২টি, বিভাগ পর্যায়ে ৪৫৫টি, জেলা পরিষদ পর্যায়ে ৬৪টি, উপজেলা পরিষদ পর্যায়ে ৪৮৮টি, মন্ত্রণালয়-বিভাগ পর্যায়ের ৫৫টি, অধিদপ্তর পর্যায়ের ৩৪৫টি, সিটি করর্পোরেশন ও পৌরসভা পর্যায়ের ৪১৪টি সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইটকে এক সূত্রে গেঁথে জাতীয় তথ্য বাতায়নটি তৈরি করা হয়েছে।

যে কোন নাগরিক জাতীয় তথ্য বাতায়নে প্রবেশ করে পুরো বাতায়নের সব কয়টি ওয়েবসাইট ভ্রমণ করতে পারবেন।

ওয়েবসাইটগুলোতে তথ্য-উপাত্ত, ছবি, ভিডিও আপলোড, সম্পাদনা, কনটেন্ট সংযোজন করার কাজটি করবে প্রতিটি ওয়েবসাইটের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা।


জাতীয় তথ্য বাতায়ন ও এর সঙ্গে সংযুক্ত সব কয়টি ওয়েবসাইটকে নিয়মিত আপডেট রাখতে এটুআই এর উদ্যোগে ৫০ হাজারের মত কর্মকর্তা-কর্মচারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ভবিষ্যতে এ বিষয়ে মোবাইল অ্যাপস তৈরির পরিকল্পনা রয়েছে বলে এটুআই এর পক্ষ থেকে জানানো হয়।

বাংলাদেশে পর্যটন শিল্পকে বিকশিত করার লক্ষ্যে দেশের প্রাকৃতিক সৌন্দর্য, পুরাকীর্তি এবং দর্শনীয় স্থানের ৪০ হাজার ছবিও থাকবে এতে।

উদ্বোধন শেষে কুমিল্লা জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নেন সজীব ওয়াজেদ জয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আব্দুস সোবহান সিকদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।