ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্রামীণফোনের উদ্যোগে ঢাবিতে কম্পিউটার ল্যাব চালু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জুলাই ৩, ২০১৪
গ্রামীণফোনের উদ্যোগে ঢাবিতে কম্পিউটার ল্যাব চালু

ঢাকা বিশ্ববিদ্যালয় : মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোনের আর্থিক সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যলয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে একটি কম্পিউটার ল্যাব চালু হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সর্বাধুনিক সার্ভার, সিসিটিভি, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও প্রিন্টারসহ ৫২ টি কম্পিউটার ব্যবহারের সুবিধা সম্বলিত এ ল্যাবের উদ্বোধন করা হয়।

ল্যাবটির নাম দেওয়া হয়েছে ‘গ্রামীনফোন-টুরিজ্যম এন্ড হসপিটালিটি ল্যাব’।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এসময় বিশেষ অতিথি ছিলেন গ্রামীণফোনের প্রধান প্রযুক্তি কর্মকর্তা তানভীর মোহাম্মদ।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, পর্যটন পৃথিবীর সবচেয়ে বড় শিল্প। বাংলাদেশও যাতে পর্যটন শিল্পে আরও এগিয়ে যায় সে লক্ষে দক্ষ গ্রাজুয়েট তৈরি করছে ঢাকা বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তির সহায়তা দিতে পারলে তারা অনেক দুর এগিয়ে যাবে। এক্ষেত্রে গ্রামীণফোন যে সহযোগিতা দিয়েছে তা প্রশংসনীয়।

উচ্চশিক্ষার প্রসারে গ্রামীণফোন ভবিষ্যতেও এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখবে এবং তাদের মত অন্যরাও এগিয়ে আসবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

তানভীর মোহাম্মদ বলেন, জীবনের যেকোনো পরিসরে ইন্টারনেট একটি অন্যতম গুরুত্বপুর্ণ অনুসঙ্গ হয়ে দাড়িয়েছে। ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সর্বশেষ এ সংযোজন সারাবিশ্বে প্রসারিত জ্ঞান গ্রহনে একটি সেতু হিসেবে কাজ করবে। ’

গ্রামীনফোনের বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের বিবরণ তুলে ধরে এ কর্মকর্তা বলেন, ‘পার্বত্য অঞ্চলের ৫টি স্কুলসহ দেশের প্রায় ২৫০টি স্কুলে ফ্রি ইন্টারনেটের ব্যবস্থা করেছে গ্রামীণফোন। ’

তিনি জানান, ইতোমধ্যেই প্রায় চার কোটি লোক গ্রামীণফোন ব্যবহার করছে। ৪০ শতাংশ গ্রাহক ইতোমধ্যেই থ্রিজি (৩য় প্রজন্ম) নেটওয়ার্কের আওতায় এসেছে।

ইতোমধ্যে দেশের ৬৪ জেলায় থ্রিজি নেটওয়ার্ক সম্প্রসারণ করা হয়েছে বলেও জানান তিনি। উল্লেখ্য গ্রামীনফোন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যেই ১৫ এমবিপিএস ইন্টারনেট সংযোগ প্রদান করেছে।

টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুজিব উদ্দীন আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ এবং বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইতুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।