ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার’র দ্বিতীয় পর্বের ওরিয়েন্টেশন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জুলাই ৫, ২০১৪
‘ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার’র দ্বিতীয় পর্বের ওরিয়েন্টেশন ছবি: সংগৃহীত

বেসিস ইন্সটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইটিএম) আয়োজনে এবং বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়ের “লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভারনেন্স প্রজেক্ট” এর তত্বাবধানে আজ শনিবার ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার প্রোগ্রামের অনাবাসিক এবং বিষয়ভিত্তিক প্রশিক্ষণের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভারনেন্স প্রজেক্টের প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম, কম্পোনেন্ট টিম লিডার ফখরুজ জামান, প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট সরকার আবুল কালাম আজাদ এবং বেসিস সভাপতি শামীম আহসান, বেসিস কোষাধ্যক্ষ ও বিআইটিএম’র দায়িত্বপ্রাপ্ত পরিচালক শাহ ইমরাউল কায়িশ, সাবেক সভাপতি এ কে এম ফাহিম মাশরুর, নির্বাহী পরিচালক সামি আহমেদ, বিআইটিএম’র প্রকল্প পরিচালক মোহাম্মাদ কামরুজ্জামান, দোহাটেক’র চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা সহ দেশের তথ্যপ্রযুক্তি খাতের খ্যাতিমান ব্যক্তিরা উপস্থিত ছিলেন।



বক্তারা প্রশিক্ষনের বিভিন্ন বিষয় সম্পর্কে প্রশিক্ষনার্থীদের সঙ্গে আলোচনা করেন এবং দিক নির্দেশনা দেন। এছাড়া বিশ্ব ব্যাংকের সহায়তায় বাংলাদেশ সরকারের যুগান্তকারী এই উদ্যোগ দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বিশাল অবদান রাখবে সেইসাথে ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে নতুন দ্বার উন্মোচন হবে বলে সকলেই আশাবাদ করেন।

উল্লেখ্য, আইটি সার্ভিস, আইটি এনাবলড সার্ভিস, আইটি সাপোর্ট সার্ভিস এবং আইটি ম্যানেজমেন্ট এই চার বিভাগে দেশের ১৫০ জন প্রশিক্ষনার্থীকে প্রায় ৪ মাসব্যাপী প্রশিক্ষন দেওয়ার কাজ শুরু হয়েছে। প্রশিক্ষনের প্রথম ধাপে, সকল প্রশিক্ষনার্থীকে মাসব্যাপী সাধারন মানবিক উন্নয়নের আবাসিক প্রশিক্ষন দেয়া হয়। আর ৫ জুলাই শনিবার থেকে প্রশিক্ষনের দ্বিতীয় ধাপে প্রায় ৩ মাসব্যাপী বিষয়ভিত্তিক প্রশিক্ষন কার্যক্রম শুরু হয়েছে। প্রশিক্ষন শেষে দেশের বিভিন্ন সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে ইন্টারনশীপ এবং চাকুরির ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতে উন্নতিসাধনের লক্ষ্যে বাংলাদেশ অ্যা্সোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বেসিস ইন্সটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।