ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রে ল্যান্ডফোনের ব্যবহার দ্রুত কমছে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, জুলাই ৯, ২০১৪
যুক্তরাষ্ট্রে ল্যান্ডফোনের ব্যবহার দ্রুত কমছে

ঢাকা: আধুনিক জীবন যাত্রায় মোবাইল হ্যান্ডসেটের ব্যবহার দিনদিন বেড়েই চলেছে। ব্যবহারে সুবিধা এবং সহজে বহনযোগ্য হওয়ায় মানুষ ল্যান্ডলাইনের পরিবর্তে মোবাইল হ্যান্ডসেটের ব্যবহার বাড়িয়ে দিয়েছে।

অনেকে আবার একাধিক হ্যান্ডসেটও ব্যবহার করছেন।

২০১৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হেলথ ইন্টারভিউ সার্ভে’র ওপর ভিত্তি করে সেন্টার ফর হেলথ স্ট্যাটিস্টিকস (এনসিএইচএস) পরিচালিত এক জরিপের উদ্ধৃতি দিয়ে পিউ রিসার্চ সেন্টারের প্রতিবেদনে আমেরিকানদের পারিবারিক কাজে সেলফোন ব্যবহারের বৃদ্ধির বিষয়টি উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রে পরিবারিক কাজে ল্যান্ডলাইনের পরিবর্তে মোবাইল হ্যান্ডসেটের ব্যবহার বেড়েছে। ২০০৭- ২০১৩ সালের মধ্যে এর ব্যবহার বেড়ে গেছে দ্বিগুণেরও বেশি।

গবেষণা চিত্রে দেখা যায়, ২৫-২৯ বছর বয়সীদের মধ্যে পারিবারিক কাজে মোবাইল হ্যান্ডসেটের ব্যবহার বেড়ে দাঁড়িয়েছে ৬৬ শতাংশ, মাত্র ছয় বছর ‍আগে অর্থাৎ ২০০৭ ‍ সালে এ হার ছিল মাত্র ৩১ শতাংশ। এছাড়া, ৩০-৩৫ বছর বয়সীদের মধ্যে ১৭ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬০ শতাংশ। ১৮-২৪ বছর বয়সীদের মধ্যে ২৮ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫৩ শতাংশ।

গবেষণায় আরও বলা হয়, ৬৫ বা তার চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রেও মোবাইল হ্যান্ডসেটের ব্যবহার বেড়েছে। ২ শতাংশ থেকে তা বৃদ্ধি পেয়ে ছয় বছরের ব্যবধানে দাঁড়িয়েছে ১৪ শতাংশে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, শতকরা ৫৬ শতাংশ আমেরিকানের কোনো ল্যান্ডলাইন সার্ভিস নেই। ২০০৭ সালে এ হার ছিল ২২ শতাংশ। অর্থাৎ ল্যান্ডলাইন বর্জনের হার দ্বিগুণেরও বেশি হারে বেড়ে গেছে।

এনসিএইচএস’র গবেষণায় আরও বলা হয়, ২০১৩ সালের মাঝামাঝি সময় পর্যন্ত শুধু ৮.৬ শতাংশ আমেরিকান পারিবারিক কাজে ল্যান্ডলাইন ব্যবহার করছিলেন।

এর অর্থ দাঁড়াচ্ছে, বাকিরা মোবাইল হ্যান্ডসেট বা এ ধরনের ডিভাইস ব্যবহার করছেন।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।