ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাডওয়ার্ডস নেটওয়ার্কে পর্নোগ্রাফি বাতিল করছে গুগল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জুলাই ১০, ২০১৪
অ্যাডওয়ার্ডস নেটওয়ার্কে পর্নোগ্রাফি বাতিল করছে গুগল

অ্যাডওয়ার্ডস নেটওয়ার্কে অশ্লীল বিজ্ঞাপন প্রকাশে নতুন নীতিমালা তৈরি করেছে গুগল। নীতিমালা অনুযায়ী গুগলের এ বিজ্ঞাপন মাধ্যমে কুরুচিপূর্ণ ছবি আর প্রদর্শিত হবেনা।

গত মাসে অ্যাডওয়ার্ড নেটওয়ার্কের বিজ্ঞাপনদাতাদের কাছে গুগল একটি মেইল পাঠায়। যেখানে তারা উল্লেখ করে, অশ্লীল কোনো বিজ্ঞাপন প্রকাশে তারা আর সমর্থন দেবেনা।

গুগলের দেওয়া মেইলটি প্রথমে নজরে আসে মরালিটি ইন মিডিয়ায়। যারা গুগলের সঙ্গে এ বিষয়ে বৈঠকে বসে মার্চে। বৈঠকে তাদের প্রস্তাবিত দুটি বিষয়ের আইনই সংশোধন হওয়ায় বৈঠক ফলপ্রসু হয়েছিল বলছে তারা। এছাড়া পর্নোগ্রাফি নিষিদ্ধে নীতিমালা সংশোধনকে বড় সাফল্য হিসেবে দেখছে। প্রতিষ্ঠানটির উদ্দেশ্য ছিল কিভাবে ব্যক্তি, পরিবার এবং শিশুদের ওয়েবের কলুষিত প্রভাব থেকে বাঁচানো যায়। গুগল প্লে, ইউটিউব, গুগল অ্যাডস সহ আরো কিছুতে এ ধরনের বিজ্ঞাপন যুক্ত থাকায় সমাজ উন্নয়নকারী এই প্রতিষ্ঠান গত ২০১৩ আর ২০১৪ সালের  তালিকায় গুগলের নাম রাখে।

গত মার্চে পর্নোগ্রাফি বিজ্ঞাপনে সমর্থন না দেওয়ার বিষয়ে গুগল এক ব্লগ পোষ্টে জানিয়েছিল। অ্যাডওয়ার্ড নেটওয়ার্কে ধীরেধীরে ব্যবহারকারীদের ভাল অভিজ্ঞতা দিতে চাই গুগল।  

তবে, স্ন্যাপচ্যাটে এখনও এ ধরনের ছবি প্রদর্শিত হওয়ায় গুগলের নীতিমালায় খুব একটা সীমাবদ্ধতা আসেনি। শুধুমাত্র বিজ্ঞাপনে সেগুলো বিশদভাবে থাকবেনা এমনটা অনুমান করা হচ্ছে। এ সপ্তাহে নতুন আইনটি কার্যকরের কথা রয়েছে।

উল্লেখ্য, ওয়েবে লাখ লাখ সাইটে গুগলের এই অ্যাডওয়ার্ডস বিজ্ঞাপন প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।