ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকের ভুলে বিপাকে রংপুর!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৪
ফেসবুকের ভুলে বিপাকে রংপুর!

ঢাকা: গোটা দুনিয়ায় সামাজিক যোগাযোগের বহুল ব্যবহৃত জনপ্রিয় মাধ্যম ফেসবুক। এই ফেসবুক প্রতি মুহূর্তে কোটি কোটি ব্যবহারকারীর স্ট্যাটাস-কনটেন্ট লোড করে আপডেট রাখলেও নিজেই রয়েছে ব্যাকডেটেড।

ফেসবুক ভুল করছে বাংলাদেশে!

ফেইসবুকে অ্যাকাউন্ট খুলতে গিয়ে সমস্যায় পড়ছেন নতুন ব্যবহারকারীরা। নিজ শহরের নাম লিখতে গিয়ে সম্মুখিন হচ্ছেন এ সমস্যার।

প্রায় এক কোটি ব্যবহারকারীর বাংলাদেশে নিজস্ব একটি অফিস খোলারও প্রক্রিয়া চালাচ্ছে ফেসবুক।

অথচ বাংলাদেশে যে সাতটি বিভাগ রয়েছে তার খেয়াল নেই ফেসবুকের।

দেশের প্রাচীন শহর রংপুর এখন বিভাগে উন্নীত হলেও পৃথকভাবে তা স্থান পায়নি ফেসবুকে। একে যুক্ত করা হয়নি স্বতন্ত্র বিভাগ হিসেবে।

রংপুরকে বিভাগ করার প্রশাসনিক অনুমোদন দেওয়া হয় ২০১০ সালের ২৫ জানুয়ারি। কিন্তু ফেসবুকে রংপুরের স্বতন্ত্র কোনো স্থান নেই।

ঢাকা বিভাগে ঢাকা, বাংলাদেশ; রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট শহরের নাম লিখলে স্বতন্ত্রভাবে এসব বিভাগের নাম আসলেও আসে না রংপুর বিভাগ। দেখা গেছে রংপুরকে রাজশাহী বিভাগের সঙ্গে ট্যাগ করে রাখা হয়েছে।

ফেসবুকে প্লেস লিভড এর পর হোম টাউনের শূন্য ঘরে কার্সার রেখে রংপুর লিখলে ‘রংপুর ঢাকা বাংলাদেশ’, ‘রংপুর রাজশাহী বাংলাদেশ’, ‘রংপুর পাঞ্জাব’, ‘রংপুর গুজরাট ইন্ডিয়া’ ভেসে উঠছে। বিভাগ রংপুর বাদ দিলেও বেশ কয়েকটি জেলা শহরকে পৃথক করে দেখছে ফেসবুক।

নতুন ব্যবহারকারীরা বাধ্য হয়েই নিজের বিভাগ রাজশাহীকেই যুক্ত করে তৈরি করে নিচ্ছেন প্রোফাইল। আর আগে যারা অ্যাকাউন্ট খুলেছেন তারাও রাজশাহীর সঙ্গে রংপুরকে ব্যবহার করছেন নিজ শহর ও বিভাগ হিসেবে। বিষয়টি মেনে নিতে রংপুর বিভাগের ব্যবহারকারীদের কষ্ট হচ্ছে বৈকি!

বাংলাদেশ সময় ২০৫০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।