ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বেসিসের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির দায়িত্বগ্রহণ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৪
বেসিসের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির দায়িত্বগ্রহণ ছবি: সংগৃহীত

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০১৪-২০১৬ মেয়াদের নব নির্বাচিত কার্যনির্বাহী পরিষদকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোমবার বেসিসের সদ্যবিদায়ী ২০১২-২০১৪ মেয়াদের কার্যনির্বাহী পরিষদ নবনির্বাচিত এ কমিটিকে দায়িত্ব বুঝিয়ে দেন।



বেসিসের সদ্যবিদায়ী ও নতুন কমিটির সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও  টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু বকর সিদ্দিক এবং তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব মো. নজরুল ইসলাম খান।

প্রধান অতিথি বক্তব্যে নবনির্বাচিত বেসিস কার্যনির্বাহী পরিষদকে অভিনন্দন জানিয়ে আপামর জনসাধারণের চাহিদাগুলো তারা বিবেচনায় রেখে দেশের তথ্যপ্রযুক্তি শিল্পের উন্নয়নে সাধ্যমত কাজ করবেন বলে দৃঢ় আশাবাদ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যেই উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। তথ্যপ্রযুক্তি খাতে উন্নয়ন অব্যাহত থাকলে ২০২১ সাল নাগাদ বাংলাদেশকে একটি ডিজিটাল মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

সরকার বেসিসের সাথে একযোগে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে। ফ্রিল্যান্সার থেকে এন্টারপ্রেনার, ফাস্ট প্রাক ফিউচার লিডার কর্মসূচি সহ দেশব্যাপী তথ্যপ্রযুক্তির সম্প্রসারণে সরকারের বিভিন্ন পরিকল্পনা কথা তুলে ধরেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব নজরুল ইসলাম খান।

সভাপতির বক্তব্যে শামীম আহসান বলেন, বেসিস ‘ওয়ান বাংলাদেশ’ ভিশনকে সামনে রেখে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচিতে একাত্ম হয়ে আগামী ৫ বছরের মধ্যে ১০ লাখ আইটি প্রফেশনাল তৈরি এবং প্রতিবছর এক কোটি করে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছে। কালিয়াকৈর হাই-টেক পার্ক, জনতা টাওয়ার সফ্টওয়্যার টেকনোলজি পার্ক অতিসত্ত্বর চালু করার পাশাপাশি সরকারের ক্রয় নীতি, ইইএফ তহবিলের নীতিমালা সহজীকরণের ব্যাপারে সরকারের সহযোগিতা কামনা করেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বেসিসের ২০১২-২০১৪ মেয়াদের প্রথম সভাপতি ও পরিচালক একেএম ফাহিম মাশরুর, সাবেক সভাপতি ও নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এসএম কামাল, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ। এ সময় বেসিসের লোগোযুক্ত পতাকা শামীম আহসানের হাতে তুলে দেন বেসিসের প্রাক্তন সভাপতিবৃন্দ।

বেসিস নির্বাচন বোর্ড ও নির্বাচন আপীল বোর্ডের সদস্যবৃন্দ এবং বিদায়ী কার্যনির্বাহী পরিষদকে ক্রেস্ট উপহার দেওয়া হয় অনুষ্ঠানে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।