ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তাপে সেঁকে রোবট তৈরি!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৪
তাপে সেঁকে রোবট তৈরি!

কেবল রুটি নয়, চুলোর ওপর তাওয়া চড়িয়ে এবার আপনি আস্ত রোবট বানিয়ে ফেলতে পারবেন সেঁকে সেঁকে। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা এমন এক অদ্ভুত কিন্তু সহজে নির্মানযোগ্য রোবটের কথাই ভাবছেন।



কাগজ ভাঁজ করে কোনো কিছু তৈরি করার শিল্পের নাম অরেগামি। বহুল প্রচলিত এই শিল্প থেকেই বিচিত্র ধরনের এই রোবটের ধারণা পেয়েছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক ডেনিয়েল রুস। তথ্য মতে, এই ধরনের রোবট নির্মাণে অপসারণ এবং প্রিন্ট করা যায় এমন  প্লাস্টিক ব্যবহার করা হবে, যেগুলো উচ্চ তাপমাত্রায় এলেই ভাঁজ খুলে আকার পরিবর্তন শুরু করে। গোটা যন্ত্রটির মধ্য বিদ্যুৎ পরিবহনের জন্য কিছু ধাতব অংশও থাকবে।

এ বছরে স্বয়ংক্রিয় যন্ত্রকৌশল ও রোবোটিকসের ওপর হংকংয়ে অনুষ্ঠিত একটি সেমিনারে রোবটটির পরিকল্পনা উপস্থাপন করা হয়। ডেনিয়েল রুস বলেন, ‘এ ধরনের একটি পদ্ধতি নিয়ে আমাদের টিমের অনেক স্বপ্ন রয়েছে। আমরা এভাবে এমন রোবট তৈরি করতে চাই, যেটি আপনার বেড়ালের সঙ্গে খেলতে পারবে, আপনার ঘর মুছে দিতে পারবে।

উল্লেখ্য, পরিকল্পনাটি এখন একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে এই বছরের মধ্যে কোনো এক প্রযুক্তি সম্মেলনে রুস ও তার দল স্বপ্নের রোবটটির নমুনা প্রদর্শনের আশা করছে।  

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।