ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কর্মী ছাঁটাইয়ের ছাপ নকিয়ার হ্যান্ডসেট উৎপাদনে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৪
কর্মী ছাঁটাইয়ের ছাপ নকিয়ার হ্যান্ডসেট উৎপাদনে

ঢাকা: সাড়ে ১২ হাজারকর্মী ছাঁটাইয়ের ছাপ স্পষ্ট হয়ে উঠেছে মোবাইল হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান নকিয়ার হ্যান্ডসেট উৎপাদনে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা আর আশা ও সিরিজ-৪০ হ্যান্ডসেট উৎপাদন করবে না।



গত এপ্রিলে নকিয়ার হ্যান্ডসেট ইউনিট কিনে নেয় যুক্তরাষ্ট্রভিত্তিক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। সম্প্রতি মাইক্রোসফট জানায়, তারা ১৮ হাজার কর্মী ছাঁটাই করছে। এর মধ্যে সাড়ে ১২ হাজার কর্মীই বাদ পড়ছে নকিয়া ইউনিট থেকে।  

কর্মী ছাঁটাইয়ের এ ছাপ আরও স্পষ্ট হয়ে উঠলো আশা ও সিরিজ ৪০ হ্যান্ডসেট উৎপাদন না করার ঘোষণায়।

ফিচার ফোনের মাধ্যমে বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায় ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নকিয়া। ২০১২ সালেই বিশ্ববাজারে ১৫ লাখ ফিচার সিরিজ-৪০ হ্যান্ডসেট বিক্রি করে তারা।

তবে চলতি দশকের প্রথম দিকে স্মার্টফোনের বাজারে ক্রমেই দুর্বল হয়ে পড়ে প্রতিষ্ঠানটি। শেষাবধি হ্যান্ডসেট ইউনিট মাইক্রোসফটের কাছে বিক্রিই করে দেয় নকিয়া। তবে নকিয়া কিনে নিলেও মাইক্রোসফটের নজর এখন উইন্ডোজ ফোনের দিকে।

এ বিষয়ে মাইক্রোসফটের মোবাইলে বিভাগের প্রধান জো হারলো বলেন, আমরা এখন কেবলই উইন্ডোজ ফোনের দিকে নজর দিচ্ছি। তবে, সম্প্রতি বাজারে আসা ‍অ্যান্ড্রয়েড নকিয়া এক্স ও ফিচার আশা এবং সিরিজ-৪০ হ্যান্ডসেটগুলোর রক্ষণাবেক্ষণের সেবা দেওয়া হবে।

আগামী ১৮ মাসের মধ্যে নতুন এ সিদ্ধান্ত কার্যকর হবে বলেও জানান হারলো।

তিনি জানান, নকিয়ার এক্সপ্রেস ব্রাউজার এবং মিক্স রেডিও’র মতো অ্যাপ্লিকেশন ব্যবসাকে তৃতীয় কোনো মাধ্যমের হাতে তুলে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।