ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১১ সেকেন্ডে চার্জ হবে শৈবাল ব্যাটারি !

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জুলাই ২২, ২০১৪
১১ সেকেন্ডে চার্জ হবে শৈবাল ব্যাটারি !

ব্যাটারি বলতে আমরা যা বুঝি, তার ধারণা হয়ত খুব দ্রুতই পরিবর্তিত হতে যাচ্ছে। পৃথিবীরজুড়ে বহুল ব্যবহৃত লিথিয়াম-ব্যাটারির জায়গা নিতে যাচ্ছে শৈবাল দিয়ে তৈরিকৃত ব্যাটারি।

আর সেই ব্যাটারি দিয়ে কেবল আইফোন, আইপ্যাডের মতো ছোট যন্ত্র নয়, টেসলার মতো গাড়ি চালানোও সম্ভব বলে দাবি উঠেছে।

এখন পর্যন্ত শৈবাল দিয়ে ব্যাটারি তৈরির কাজে অনেক বিজ্ঞানীই সায় দিয়েছেন। কিন্তু সম্ভবত সবচেয়ে কাজের জিনিসটি বেরিয়েছে অ্যাডাম ফ্রিম্যানের হাত দিয়ে, যে ব্যাটারি দিয়ে  আস্ত একটি গাড়ি চালানো সম্ভব বলে দাবি করছেন ফ্রিম্যান।

বর্তমান লিথিয়াম-ব্যাটারি থেকে তার ব্যাটারি অন্তত ২০০ গুণ বেশি শক্তিশালী। বিষয়টি নিয়ে আরো সামনে আগানোর জন্যে ফ্রিম্যান এরই মধ্যে ‘এলগ্যাস’ নামের একটি গবেষণা প্রতিষ্ঠানও খুলেছেন। ফ্রিম্যানের মতে শৈবাল ব্যবহার করে ব্যাটারি তৈরি করা হলে তা অত্যন্ত কম সময়ের মধ্যে চার্জ হয়ে যায় এবং সেই চার্জ টিকে থাকেও অনেকক্ষণ। উদাহরণস্বরূপ তিনি বলেছেন, শৈবাল দিয়ে তৈরি তন্তু ব্যাটারি চার্জের সময় ব্যবহার করলে তার মধ্য দিয়ে খুব দ্রুত আয়ণগুলো প্রবাহিত হতে পারে। এই পদ্ধতিতে ১১ সেকেন্ড সময়ের মধ্যেই একটি ব্যাটারি চার্জ হওয়া সম্ভব, মিনিট বা ঘণ্টাব্যাপী অপেক্ষার দরকার নেই।  

বর্তমানে চীনে এ ধরনের শৈবাল চালিত কিছু ব্যাটারি ব্যবহৃত হলেও সেগুলো বড় পরিসরে ব্যবহারের উপযোগী নয়।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘন্টা, জুলাই ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।