ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল আমদানির সারচার্জে আয় শত কোটি টাকা

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৪
মোবাইল আমদানির সারচার্জে আয় শত কোটি টাকা ছবি: সংগৃহীত

ঢাকা: সেলুলার মোবাইল সেট আমদানিতে ১ শতাংশ তথ্য ও প্রযুক্তি উন্নয়ন সারচার্জ আরোপ করা হয়েছে। এ খাত থেকে বছরে একশ কোটি টাকার রাজস্ব আদায় হবে।



২০১৪-১৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোন আমদানিতে ১৫ শতাংশ শুল্কারোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২৮ জুন সংসদে অর্থবিল পাসের দিন প্রধানমন্ত্রী সেট আমদানিতে ১ শতাংশ সারচার্জ আরোপে অর্থমন্ত্রীকে অনুরোধ করেন।

পরে তা অনুমোদনের পর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সারচার্জ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

এনবিআর সূত্রে জানা গেছে, অর্থ আইন, ২০১৪ ধারা ৬৮ এর উপ ধারা (১) অনুসারে বাংলাদেশে আমদানিকৃত ও উৎপাদিত সেলুলার মোবাইল টেলিফোন সেটের মূল্যভিত্তিক ১ শতাংশ হারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উন্নয়ন সারচার্জ আরোপ করা হয়েছে।

এ সারচার্জ আদায়ে ব্যর্থ হলে মূসক আইনে শাস্তির বিষয়ে আইন সংশোধন করা হয়েছে। সব কাস্টমস ও শুল্ক হাউজে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

আরো জানা গেছে, ২০১১-১২ অর্থবছরে বৈধ পথে প্রায় ২৯ কোটি ডলার মূল্যের মোবাইল ফোনসেট আমদানি করা হয়েছে। যা ২০০৯-১০ অর্থবছরের তুলনায় ২৪৪ শতাংশ বেশি।

বাংলাদেশে প্রতিবছর প্রায় দুই কোটি নতুন মোবাইল সেটের বাজার সৃষ্টি হচ্ছে। নতুন গ্রাহক ও পুরানো গ্রাহকের ফোন নষ্ট হওয়ার কারণে এ বাজার সৃষ্টি হচ্ছে বলে জানা গেছে।

তবে দেশীয় এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী প্রতিবছর হুন্ডির মাধ্যমে অবৈধ পন্থায় ১ হাজার কোটি টাকা লেনদেনের মাধ্যমে মোবাইল ফোন আমদানি করে। এতে সরকার বিপুল রাজস্ব থেকে বঞ্চিত হয়।

মোবাইল আমদানি ও উৎপাদনে সারচার্জ আরোপে হতাশা প্রকাশ করেন বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন সভাপতি ফয়সাল আলীম।

তিনি বাংলানিউজকে বলেন, বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে মোবাইল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সারচার্জ না থাকায় একমাত্র বাংলাদেশে স্বল্প মূল্যে সব শ্রেণি পেশার মানুষ তা ব্যবহার করতে পারে।

তিনি আরো বলেন, সরকার ভিশন-২০২১ বাস্তবায়ন করতে চায়। এ সারচার্জ আরোপের ফলে মোবাইল আমদানিতে প্রভাব পড়বে। এক্ষেত্রে চোরাই পথে আমদানি বেশি উৎসাহিত হবে। একই সঙ্গে দেশীয় মোবাইল উৎপাদনে প্রভাব পড়বে।

জানা গেছে, ২০১৪-১৫ অর্থবছরের বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল সেট আমদানিতে সারচার্জ না বসিয়ে মোবাইল ব্যবহারকারির ওপর সারচার্জ আরোপের পরামর্শ দেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে জাতীয় রাজস্ব বোর্ড অর্থমন্ত্রণালয়ের অনুমোদনক্রমে মোবাইল ব্যবহারকারির ওপর ১ শতাংশ হারে ‘শিক্ষ উন্নয়ন সারচার্জ’ আরোপের সিদ্ধান্ত নেয়।

জাতীয় রাজস্ব বোর্ড এ সংক্রান্ত একটি খসড়া মন্ত্রণালয়ে পাঠিয়েছে। এ খাত থেকে বছরে ৩৫০ কোটি টাকা আয় হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে সারচার্জের এ অর্থ শিক্ষা উন্নয়নে ব্যয় করা হবে।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড প্রথম সচিব (মূসক নীতি) মো. শওকাত হোসেন বাংলানিউজকে বলেন, সারচার্জ আরোপের কারণে মোবাইল ফোনসেট আমদানিতে কোনো প্রভাব পড়বে না।

তিনি বলেন, চোরাই পথে মোবাইল ফোন আমদানি ঠেকানোর চেষ্টা করা হচ্ছে। তবে এ বিষয়ে কাস্টমকে কঠোর নজরদারির দিক নির্দেশনা দেওয়া হয়েছে। ’

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।