ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কারিগরি সমস্যায় অর্ধঘণ্টা বন্ধ ছিলো ফেসবুক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, আগস্ট ১, ২০১৪
কারিগরি সমস্যায় অর্ধঘণ্টা বন্ধ ছিলো ফেসবুক

ঢাকা: হঠাৎ সমস্যা দেখা দেয়ায় আধা ঘণ্টারও বেশি বন্ধ ছিলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এতে বিড়ম্বনায় পড়েন কোটি কোটি ফেসবুক ব্যবহারকারী।



শুক্রবার রাত ৯টা ৫৫ মিনিটের দিকে হঠাৎ ফেসবুক পেজে লগইন করলে  লেখা আসে Sorry, something went wrong. We're working on getting this fixed as soon as we can.

এরপর ১০টা ৩০ মিনিটে লগইন করলে আবারও স্বাভাবিক দেখায় ফেসবুকের কার্যক্রম। তবে ঠিক কি ধরনের কারিগরি সমস্যা দেখা দিয়েছিলো সে ব্যাপারে কোনো বিবৃতি আসেনি ফেসবুকের তরফে।

এর আগে সর্বশেষ গত ১৯ জুন ক্রাশ করে ফেসবুক। সেবার মিনিট বিশেকের জন্য অচল হয়ে গিয়েছিলো সাইটটি।

এ ভাবে ঘন ঘন সাইটটি ক্রাশ হওয়াকে অশনি সংকেত মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে প্রায় যে সাইটের নিয়মিত ইউজার ১২৩ কোটি মানুষ, সেই সাইটের এ রকম ঘন ঘন ক্রাশ তাদের খ্যাতি ও সুনামে প্রভাব ফেলবে।

এদিকে ফেসবুক ক্রাশ হওয়ার ঘটনায় অনেক ব্যবহারকারীর ফেসবুক আইডিতে রাখা ব্যক্তিগত ছবি, ম্যাসেজ এবং অন্যান্য তথ্য মুছে যাওয়ার ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

এ ধরনের ঘটনা ভুক্তভোগীর জন্য নিঃসন্দেহেই বিব্রতকর। কারণ অনেক ব্যবহারকারীই ফেসবুকের ওপর আস্থা রেখে তাদের অনেক ব্যক্তিগত তথ্য কিংবা ছবি শুধু এখানেই সংরক্ষণ করেন। সেক্ষেত্রে তথ্য ও ছবি মুছে গেলে তারা যে বিড়ম্বনায় পড়বেন তা নিঃসন্দেহ।

যদিও ফেসবুক কর্তৃপক্ষের দাবি সাইটকে সুরক্ষিত রাখতে যথেষ্ট পদক্ষেপ নিয়েছেন তারা। তবে এসব পদক্ষেপে যে কাজ হয়নি আজকের ফেসবুক ক্রাশই তার প্রমাণ।

এর আগে নিজের ফেসবুক পেজে জাকারবার্গ লিখেছিলেন, আপনাদের অ্যাকাউন্টগুলোকে সুরক্ষিত করতে আমরা প্রচু্র অর্থ ব্যয় করি। একই সঙ্গে সাইটের দশম প্রতিষ্ঠাবার্ষিকীতে তিনি ইউজারদের আশ্বস্ত করে বলেন, ফেসবুকের প্রতি আমি গভীর দায়িত্ব অনুভব করি, তাই ইউজারদের সেরাটা দিতে আমি বেশিরভাগ সময় এখানেই ব্যয় করি।
 
বাংলাদেশ সময়:২২০৫ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৪/আপডেট:২২৪৫ ঘণ্টা 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।