ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের অংশগ্রহণকারী চূড়ান্ত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৪
শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের অংশগ্রহণকারী চূড়ান্ত

ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪-এর প্রাইমারি, জুনিয়র ও সিনিয়র বিভাগে অংশগ্রহণকারীদের তালিকা চূড়ান্ত হয়েছে। আগামী ২৯ ও ৩০ আগস্ট অনুষ্ঠেয় এ কংগ্রেসের তিন ক্যাটাগরিতে অংশগ্রহণ করছে মোট ৫৯৮ জন শিক্ষার্থী।



অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ১৬৬ টি বিজ্ঞানভিত্তিক প্রকল্প, ৭৬ টি পোস্টার এবং ১১১ টি বিজ্ঞান নিবন্ধ উপস্থাপন ও প্রর্দশন করবে। যার মধ্যে প্রাথমিক বিভাগ থেকে ১৪ জন  ৫টি প্রকল্প, ৬টি পোস্টার ও  ৪টি নিবন্ধ জুনিয়র ক্যাটাগরি থেকে ২৬৮ জন প্রদর্শন করবে ৮২ টি প্রজেক্ট, ২৮ টি পোস্টার এবং ৩৯ টি পেপার এছাড়া সিনিয়র ক্যাটাগরি থেকে ৩১৬ জন ৮০ টি প্রকল্প,  ৪২ টি পোস্টার ও পেপার এবং ৬৮টি নিবন্ধ উপস্থাপন করবে।

দুই দিনব্যাপী এই কংগ্রেসে আরো রয়েছে সিনিয়র বজ্ঞিানীদরে সঙ্গে যৌথ কংগ্রেস, স্বল্প মূল্যে বিজ্ঞান শিক্ষা উপকরণ তৈরির র্কমশালাসহ বিজ্ঞানভিত্তিক কুইজ প্রতিযোগিতা। এই আয়োজনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রয়িকরণ সমতিরি সঙ্গে সহ-আয়োজক হিসেবে আছে বাংলাদশে ফ্রিডম ফাউন্ডেশন। সহযোগি অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, কিশোর আলো, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, বেসিস ও জিরো টু ইনফিটি বিজ্ঞান সাময়িকী।

উল্লেখ্য, নির্বাচিত অংশগ্রহণকারীদের নিজ নিজ প্রকল্প/নিবন্ধ ও পোস্টার সহ ২৯ আগস্ট আগারগাও এ অবস্থিত জাতীয় বজ্ঞিান ও প্রযুক্তি জাদুঘরে উপস্থিত থাকতে হবে।

অংশগ্রহণকারীদরে চূড়ান্ত তালকিা জানা যাবে এই http://www.cscongress.org/final-selection-list/ ঠিকানায় ।

প্রসঙ্গত, কংগ্রেসের প্রস্তুতি উপলক্ষে গত তিনমাস ধরে দেশের ১৯৪ টি বিদ্যালয়ে বিজ্ঞান র্কমশালার আয়োজন করা হয়। এছাড়া দেশের ১০ টি স্থানে আয়োজন করা হয় কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্পের।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।