ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ‘ওসিআর’ সফটওয়্যার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৪
দেশে ‘ওসিআর’ সফটওয়্যার

বাংলা ভাষায় লিখিত সব ধরনের কনটেন্ট ডিজিটাল মাধ্যমে সংরক্ষণ করতে, খুঁজে পেতে এবং সম্পাদনযোগ্য করতে দেশে এই প্রথম অপটিক্যাল ক্যারেক্টার রিকগনাইজার (ওসিআর) পুঁথি নিয়ে এসেছে টিম ইঞ্জিন লিমিটেড।

হাতে লেখা, টাইপ করা  এবং  ছাপার হরফের লেখাকে যন্ত্রে পাঠযোগ্য করতে সক্ষম এই ওসিআর সফটওয়্যারটি পৃথিবীর সকল বাংলা ভাষাভাষি আগ্রহী মানুষের জন্য তৈরি করা হয়েছে।



পদ্ধতিটি ছবিতে সংরক্ষিত অক্ষরও চিনতে পারে। এটি মাত্র ৪ সেকেন্ডেই বইয়ের একটি পাতাকে ডিজিটাল এবং সম্পাদনযোগ্য করতে সক্ষম। রাজধানীর সিরডাপ মিলনায়তনে টিম ইঞ্জিন আয়োজিত  ওসিআর পুঁথির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আবুল মাল আব্দুল মুহিত বলেন, প্রযুক্তি জগতে ওসিআর একটি অসামান্য পদক্ষেপ। আজকের এই সময়ে সভ্যতার যেমন বিস্তার লাভ হচ্ছে তাতে প্রযুক্তির অবদান অনস্বীকার্য। তিনি বলেন, তরুণরাই এগিয়ে নিচ্ছে ডিজিটাল বাংলাদেশের পতাকা। বাংলা ওসিআর তৈরির মাধ্যমে এই এগিয়ে যাওয়া আরো তরান্বিত হলো। বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, বিশ্বের ১৯৪ টি দেশের মধ্যে বাংলাদেশ ৩৭তম। যেখানে পূর্ণাঙ্গ ওসিআর উদ্ভাবন করা হলো।

অনুষ্ঠানে টিম ইঞ্জিন লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক সামিরা জুবেরী হিমিকার সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি ও তথ্য প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৪৩৩ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।