ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বেসিস’র আয়োজনে মোবাইল গেম বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৪
বেসিস’র আয়োজনে মোবাইল গেম বিষয়ক সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বর্তমানে বিশ্বব্যাপী প্রায় ১৭৪ কোটি ৭০ লাখ গেমার রয়েছে। এর মধ্যে শুধুমাত্র মোবাইল ডিভাইসে গেম খেলেন ১২০ কোটি মানুষ।



এই তথ্য থেকেই সহজে বোঝা যায় বিশ্বব্যাপী মোবাইল গেমের জনপ্রিয়তা। সারা বিশ্বে যে পরিমান গেম আছে তার প্রায় ৭০ শতাংশ স্মার্টফোনের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। প্রতিদিন হাজার হাজার নতুন গেম এসব ডিভাইসে ডাউনলোড হচ্ছে।

মোবাইল গেমের এই জনপ্রিয়তায় দেশের গেম ইন্ডাস্ট্রিকে সামনে এগিয়ে নিতে ‘মোবাইল গেম ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

সোমবার বিকেলে রাজধানীর কাওরানবাজার বেসিস মিলনায়তনে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি), আলো ভেঞ্চার ও মোবাইল মানডে ঢাকা চ্যাপ্টার’র সঙ্গে যৌথভাবে এই সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে বক্তারা বলেন, ২০১৬ সাল নাগাদ বিশ্বব্যাপী গেম ইন্ডাস্ট্রির বাজার ২ হাজার ৩৯০ কোটি ডলারে পৌঁছবে। সেখানে বাংলাদেশের অংশীদার খুবই সামান্য। বাংলাদেশে মোবাইল গেম তৈরি কয়েক বছর আগে শুরু হলেও সফলতার পরিমান খুবই কম। যদিও সম্প্রতি বাংলাদেশি গেমগুলো বিশ্ববাজারে বেশ সাড়া ফেলেছে। বেশ কিছু গেম অ্যাপসস্টোরের শীর্ষেও উঠে এসেছে।

বক্তারা বলেন, প্রতিদিন যে পরিমাণ অ্যাপস ডাউনলোড হয় তার ৭০ শতাংশের বেশি গেম। তাই এই সেক্টরে অনেক সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ থেকে গেম ডেভেলপমেন্ট ও আপলোডে যে প্রতিবন্ধকতা আছে তা দূর করতে পারলে কয়েক হাজার কোটি ডলারের বাজারের একটি অংশ দখল করা সম্ভব হবে।

শুধু স্থানীয় মার্কেটকে লক্ষ্য না করে আন্তর্জাতিক বাজার নিয়ে কাজ করার কথাও বলেন বক্তারা।

আয়োজকরা জানান, এ ধরনের সেমিনারের মাধ্যমে আগামীতে বাংলাদেশের মোবাইল গেম ইন্ডাস্ট্রিকে এগিয়ে নেওয়া সম্ভব হবে।

বেসিস পরিচালক ও এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম আশরাফ আবিরের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন গুগলের বাংলাদেশ কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট খান মো. আনোয়ারুস সালাম, পেচাস গেম স্টুডিও এর প্রধান নির্বাহী মাইয়াজ এম রহমান, ভেক্সোলাইভ গেমসের প্রতিষ্ঠাতা আদনান ইসলাম, ট্যাপস্টার অ্যাপসের প্রধান নির্বাহী এ.কে.এম মাসুদুজ্জামান, সূর্যমূখী প্রধান নির্বাহী ফিদা হক।

এছাড়াও ১৪৩প্লে’র প্রতিষ্ঠাতা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার এম এম হাসান, স্পিনঅফ স্টুডিওর মো. আসাদুজ্জামান, ড্রিমার ডানকির প্রধান নির্বাহী মসিউর রহমান চৌধুরী, ক্ষুদ্রল্যাবের বিপণন কর্মকর্তা ইফতেখার রাসেল, মোবিওঅ্যাপের চিফ অপারেটিং অফিসার আরেফিন প্রমুখ আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।