ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এইচটিসি’র প্রথম ৬৪ বিটের স্মার্টফোন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৪
এইচটিসি’র প্রথম ৬৪ বিটের স্মার্টফোন

বছরখানেক আগে ৬৪ বিট প্রসেসরযুক্ত আইফোন ফাইভএস প্রকাশ করে অ্যাপল। অ্যান্ড্রয়েড প্লাটফর্মেও একই ধরনের বৈশিষ্ট্য প্রত্যাশা করে আসছে ব্যবহারকারীরা।



তাইওয়ানের নির্মাতা এইচটিসি‘র নুতন পণ্য সম্পর্কে এ মুহূর্তে ছবিসহ গোপন তথ্য টুইটারে ফাঁস হওয়ায় খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রত্যাশা পুরণের সম্ভাবনা দেখা যাচ্ছে।

ছবিতে এইচটিসি এ১১ নামের স্মার্টফোনটির বিস্তারিত তথ্য অনুযায়ী এটি ডিজাইয়ার সিরিজের মধ্য-সারির একটি স্মার্টফোন।

আসন্ন এ পণ্যটির জন্য নির্ধারন করা হয়েছে কুয়ালকমের ১.৪ গিগাহার্জ স্ন্যাপড্রাগন ৪১০ চিপের ৬৪ বিট প্রসেসর। তবে আইফোন ফাইভএস এর সাথে বিটের মিল থাকলেও এ১১ এর অন্য দিকগুলো আলাদা। প্রতীয়মান অন্যান্য বিষয়ের বিচারে স্মার্টফোনটিতে অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট সংস্করণ থাকবে। পর্দার আকার ৪.৭ ইঞ্চি যাতে কমমাত্রার ৮৫৪ বাই ৪৮০ পিক্সেল রেজ্যুলেশন, ৫ এমপি মূল ক্যামরো এবং ফ্রন্টে থাকবে ০.৩ এমপি ক্যামেরা। এর ইন্টারফেসে থাকছে নিজস্ব আধুনিক সেন্স ৬।

এরইমধ্যে কুয়ালকম ৬৪ বিট চিপের কয়েকটি সম্ভাবনাময়ী স্মার্টফোন সম্পর্কে আভাস দিয়েছে। এ বছরের শেষদিকে অথবা আগামী বছরের প্রথম দিকে পণ্যগুলো বাজারে দেখা যেতে পারে। তবে এইচটিসি’র নতুন পণ্য কবে নাগাদ বাজারে আসছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

ফাঁস হওয়া তথ্য মতে, এইচটিসি প্রতিনিধি স্প্রিন্ট এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের বাজারে প্রথম দেখা যেতে পারে এ১১।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।