ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সফল আইটি প্রফেশনাল জাহিদের চিকিৎসার ভার নিল বেসিস

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৪
সফল আইটি প্রফেশনাল জাহিদের চিকিৎসার ভার নিল বেসিস

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড বিজয়ী এবং সফল আইটি প্রফেশনাল জাহিদুল  ইসলামের চিকিৎসার দায়িত্ব নিয়েছে তথ্যপ্রযুক্তি শিল্পের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। জাহিদসহ শারিরিকভাবে অক্ষম তরুণ-তরুণীদের সহায়তার জন্য বেসিসের পক্ষ থেকে একটি ওয়েলফেয়ার ফান্ড’ও গঠিত হয়েছে।

এছাড়া তাদের প্রশিক্ষিত করে কর্মসংস্থানের সুযোগ করে দিতে একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলা হবে।

বৃহস্পতিবার বেসিস কার্যালয়ে জাহিদের উন্নত চিকিৎসা সহায়তা ও বেসিস ওয়েলফেয়ার ফান্ড বিষয়ক এক অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম আহসান এসব বলেন। এসময় উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমাল পল, নির্বাহী পরিচালক সামি আহমেদ, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, পরিচালক সামিরা জুবেরি হিমিকা, আরিফুল হাসান অপুসহ অসুস্থ জাহিদুল ইসলাম।

শামীম আহসান বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি সেক্টর, বেসিস ও আউটসোর্সিংয়ের সঙ্গে জড়িত অনেকরই কাছে জাহিদুল ইসলাম পরিচিত । তিনি তার স্বীয় দক্ষতা ও চেষ্টার ফলে ২০১৩ সালে ঢাকা জেলা ক্যাটাগরিতে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড পেয়েছিলেন। বাংলাদেশের শারিরিক প্রতিবন্ধি মানুষের উন্নয়ন ও কর্মসংস্থান নিয়ে স্বপ্ন দেখেছেন জাহিদ।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, বাবা-মার অসীম ত্যাগ ও জাহিদের মেধা ও শ্রম যখন তাকে এগিয়ে নিয়ে যাচ্ছিলো, ঠিক তখনই ÔSCOLIOSIS’ (মেরুদন্ড বাঁকা হয়ে যাওয়া) রোগে আক্রান্ত হয়েছেন। দীর্ঘ সময় ধরে কম্পিউটার ব্যবহারের ফলে জাহিদের মেরুদন্ড ৫৫ ডিগ্রী বাঁকা হয়ে গেছে। ফলে এখন পিঠে ও ঘাড়ে প্রচন্ড ব্যাথা এবং বাঁকা মেরুদন্ড হার্টে আঘাত করছে। এতে প্রচন্ড বুকে ব্যাথা ও শ্বাসকষ্ট হচ্ছে। তিনি এখন ১০ মিনিটও বসে থাকতে পারেন না। বিষয়টি জানার পর বেসিসের পক্ষ থেকে জাহিদের  সুচিকিৎসার জন্য পদক্ষেপ নিই। দ্রুততার সঙ্গে বেসিসের সকল সদস্যদের এগিয়ে আসতে অনুরোধ করি। বেসিস কার্যনির্বাহী কমিটিও বড় অংকের অর্থ জমা দিয়েছে।

তিনি আরও বলেন, শুধু চিকিৎসার খরচ নয়, তার প্লেন ভাড়া, পাসপোর্ট, ভিসা এমনকি দেশে ফিরে আসার পর যাবতীয় খরচের ব্যবস্থাও করবে বেসিস । তিনি নিজে সিঙ্গাপুরে গিয়ে জাহিদের বিষয়ে ডাক্তারের সঙ্গে কথা বলবে বলেও জানান।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ বলেন, বেসিস সফটওয়্যার ও আইটিএস ইন্ডাস্ট্রির পাশাপাশি আইটি প্রফেশনালসদের সঙ্গে সবসময় আছে। তিনি বলেন, শারিরিক প্রতিবন্ধকতা থাকা স্বত্বেও জাহিদ দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের একজন উজ্জল দৃষ্ঠান্ত।

জাহিদুল ইসলাম নিজ ও পরিবারের পক্ষ থেকে বেসিসের এই মহৎ উদ্যোগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।