ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিলেট নগরীকে ওয়াইফাই’র আওতায় আনার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৪
সিলেট নগরীকে ওয়াইফাই’র আওতায় আনার আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: নগর উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি সিলেট নগরীকে ওয়াইফাই-এর আওতায় আনার আহবান জানিয়েছেন দেশের প্রখ্যাত প্রকৌশলী প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী।

শনিবার সন্ধ্যায় নগরীর একটি অভিজাত হোটেলে দিনব্যাপী অনুষ্ঠিত ‘সিলেট সিটি করপোরেশনের উন্নয়ন কর্মকাণ্ড এবং ভবিষ্যৎ পরিকল্পনা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।



প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, সরকারের কাছে প্রতিটা মহানরীর উন্নয়নের মাস্টার প্লান করেছে। এটা ২০০৪ সালে শুরু হয়। ২০১০ সালে কাজ শেষ হয়ে গেজেট আকারে প্রকাশ করা হয়। এর ভিত্তিতে আরবান এরিয়া প্লান করা হয়েছে।

পরিকল্পিত নগরায়নের উপর জোর তাগিদ দিয়ে তিনি বলেন, সিলেটের অগ্রগতির রয়েছে। অন্যান্য নগরীর চেয়ে তুলনামূলকভাবে আয়তনে ছোট হওয়ায় পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব হবে। আর এশিয়ান হাইওয়ে হলে সিলেটের গুরুত্ব অনেক বেড়ে যাবে।  

প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, সিলেট ভুমিকম্প প্রবণ এলাকা। তাই দুযোর্গ মোকাবেলায় বিল্ডিং কোড মেনে চলা জরুরী। আর বড় ধরণের দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি স্বরুপ উন্নত ইকুইপমেন্ট থাকতে হবে। সেই সঙ্গে ভবন নির্মাণে সতর্কতা স্বরুপ প্রশিক্ষণ ব্যবস্থা চালু করা আবশ্যক।     

তিনি বলেন, সিলেটে মেট্রোরেল স্থাপন করা যেতে পারে। তবে এর জন্য খরচও বেশি হবে। এর ইকুইপমেন্ট বাইরে থেকে আনতে হবে। আমাদের দেশের প্রকৌশলীরাও এ কাজ করতে পারবেন।  

তিনি বলেন, আগামী ১০ বছরে নগরীর জনসংখ্যা ৩০ লাখ হতে পারে এমন ধারণা মাথায় রেখে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করা হয়েছে।

পরিকল্পিত নগরায়নের অংশ হিসেবে নগরীর মহল্লায় খেলার মাঠ বা খোলা জায়গা রাখা, পর্যটকদের জন্য কম সময়ে সিলেট সম্পর্কে জানার ব্যবস্থা করার তাগিদ দেন সিটি কর্তৃপক্ষকে।

তাছাড়া যানজট নিরশনে রাস্তা প্রশস্থকরণ, সিলেটের ডিজিটাল ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা চালু করণ, নগরবাসীর যাতায়াত সহজীকরণে টাকা দিয়ে সাইকেল ভাড়া দেওয়ার ব্যবস্থারও উদ্যোগ নিতে পারে সিটি করপোরেশন।

এক বছরের কম সময়ে জলাবদ্ধতা নিরষনে ছড়াখাল উদ্ধারসহ বতর্মান মেয়রের বিভিন্ন উদ্যোগ প্রশংসার দাবি রাখে উল্লেখ করে তিনি বলেন, জলাবদ্ধতার দুর্ভোগ প্রশমিত হওয়ায় মানুষের মধ্যে স্বতস্ফুর্ততা ফিরে এসেছে।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব(নগর উন্নয়ন) অশুক মাধব রায়, নগর উন্নয়ন অধিদফতরের পরিচালক প্রকৌশলী খন্দকার ফওজী বিন ফরিদ, সেলটেক এর ব্যবস্থাপনা পরিচালক ড. তৌফিক এম সেরাজ।

সভাপতির বক্তব্যে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটকে আধুনিক নগরীতে রূপান্তর করতে নগরবাসীর কাছে আমি ওয়াদাবদ্ধ। ওয়াদা পূরণের লক্ষ্যে আমি কাজ করে যাচ্ছি।

এ জন্য নগরবাসীসহ সকলের সহযোগিতা চান তিনি।

এছাড়া, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রকৌশলী, সিসিক কাউন্সিলর, সাংবাদিকসহ বিভিন্ন পেশার মানুষ সেমিনারে তাদের মতামত তুলে ধরে বক্তব্য দেন।

প্রথমার্ধের অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশনের বিভিন্ন সমস্যার কথা মাল্টি প্রজোক্টেরের মাধ্যমে তুলে ধরেন ভারপ্রাপ্ত প্রকৌশলী নূর আজিজুর রহমান। তাছাড়া  সিসিকের মাস্টারপ্ল্যান উপস্থাপন করে সেলটেক।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।