ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের জনক ‘সিমন’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৪
স্মার্টফোনের জনক ‘সিমন’

মোবাইল প্রযুক্তি আর পর্যাপ্ত সংখ্যক কম্পিউটিং ফিচারের সমন্বয়ে ১৯৯৪ সালের ১৬ আগস্ট বাজারে আসে আইবিএম নির্মিত প্রথম স্মার্টফোন ‘সিমন’। স্টাইলাস থেকে শুরু করে ক্যালেন্ডার, প্রয়োজনীয় তথ্য টোকা, ইমেইল, মেসেজ সব সুবিধাই ছিল সবুজ রঙের এলসিডি প্রযুক্তির টাচ পর্দার এ পণ্যে।



সিমন’কে আজকের এই আধুনিক স্মার্টফোনের জনক বলা হয়। আগামী অক্টোবরে লন্ডনের সায়েন্স মিউজিয়ামে পণ্যটির ২০ বছরপূর্তি উপলক্ষে রেপ্লিকা প্রদর্শিত হবে। যাদুঘর পরিচালক চারলেট কনেলি বলেন, স্থুলাকার কালো বড় আকৃতির পণ্যটির বহিরাংশ দিয়ে কখনো বিচার করা যাবেনা যে এটি আসলেই বিশ্বের প্রথম স্মার্টফোন। এর আধুনিক পর্যাপ্ত সংখ্যক সুবিধার বিষয়টি আমাদের নজরে আসে। আধুনিক সব সুবিধাই যুক্ত ছিল সিমনে, তারপরেও এটি স্মার্টফোন হিসেবে অভিহিত ছিলনা।

৫০০ গ্রাম ওজনের ধুসর রঙের দন্ডের মতো দেখতে পণ্যটি অবশ্য পকেটে ধারণের মতো না হলেও সেই সময়ে এর ব্যাপক চাহিদা ছিল। কনেলি আরো বলেন, তবে যেমনটা ধারণা করা হচ্ছে ঠিক ততোটা বড় নয়। এর পর্দার আকার প্রায় আইফোন ৪’র মতো। এতে এক ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ সুবিধা পাওয়া যেতো। ৯’শ ডলার মূল্যের এ ফোনটির ব্যবহারকারী ছিল প্রায় ৫০ হাজার।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।