ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সফটওয়্যার রফতানি বৃদ্ধির লক্ষ্যে বেসিসের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৪
সফটওয়্যার রফতানি বৃদ্ধির লক্ষ্যে বেসিসের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়

সফটওয়্যার রফতানি বৃদ্ধি ও ২০১৮ সালের মধ্যে ১ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে যৌথভাবে কাজ করবে বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সোমবার বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েতউল্লাহ আল মামুন কারওয়ান বাজারস্থ বেসিস কার্যালয় পরিদর্শনে এসে বৈঠকে এই সম্মতি জানান।



এ সময় তার সঙ্গে ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিতাভ চক্রবর্তী, যুগ্ম-সচিব মো: আতিকুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সহ-সভাপতি শুভাশীষ বোস, বিজনেস প্রমোশন কাউন্সিলের কো-অর্ডিনেটর শাহাবুদ্দিন আহমদ পাটোয়ারি ও ডেপুটি কো-অর্ডিনেটর হাফিজুর রহমান।

বেসিসের পক্ষে ছিলেন সভাপতি শামীম আহসান, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, নির্বাহী পরিচালক সামি আহমেদ, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক সানি মো. আশরাফ খান, সামিরা জুবেরী হিমিকা ও আরিফুল হাসান।

শামীম আহসান বলেন, বিদেশে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলরকে আইসিটি ডেস্কের দায়িত্ব দিলে তিনি একদিকে যেমন বিদেশে বাংলাদেশ ব্র্যান্ডিং করতে পারবেন, পাশাপাশি বিদেশে বাংলাদেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি বাজার তৈরি ও সম্প্রসারণ করতে পারবেন। এছাড়া বেসিসের ‘বাংলাদেশ নেক্সট’ ব্র্যান্ডিংয়ের আওতায় বাণিজ্য মন্ত্রণালয়সহ সরকারি-বেসরকারি বিভিন্ন সেক্টর বিদেশে তাদের ব্রান্ডিং করতে পারবে।

অনুষ্ঠানে বেসিস এবং সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের বর্তমান বাজারের অবস্থা তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ।

বাণিজ্য সচিব হেদায়েতউল্লাহ আল মামুন বেসিসের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন এবং বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানান।

ওয়ান বাংলাদেশ ভিশনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য বেসিসকে ধন্যবাদ জানান সচিব। আগামীতে এসব কার্যক্রমে পূর্ণ সহযোগিতার আশ্বাসও দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।