ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিমানে আইফোনে আগুন!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৪
বিমানে আইফোনে আগুন!

বিমানের ভেতর স্মার্টফোনে আগুন, এটা নতুন কোনো খবর নয়। আগেও এ ধরনের ঘটনা ঘটেছে।

তবে এবারে দূর্ঘটনাটি ঘটলেও বিমানে থাকা ১৫০ জন যাত্রী অল্পের জন্য বেঁচে গেছে। কেননা বিমানটি সেই মুহূর্তে টার্মিনালে দাড়ানো অবস্থায় ছিল এবং রানওয়েতে যাওয়ার প্রস্ত্ততি নিচ্ছিল। ভাগ্যক্রমে ঠিক তখন একটি মেয়ে তার মায়ের হ্যান্ডব্যাগ থেকে আগুনের শিখা বের হতে দেখে এবং মাকে জানায়। মুহূর্তেই ব্যাগটিতেও আগুন ধরে যায় ‍এবং সারা কেবিনে ধোয়া ছড়িয়ে পড়ে। ফলে যাত্রীদের মাঝে চরম আতঙ্ক তৈরি হয়।

পরে ফ্লাইটটি বাতিল ঘোষণা করে যাত্রীদের নামিয়ে নেওয়া হয়।

প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী অ্যাপলের আইফোন ৫এস‘এ এই ঘটনা ঘটেছে। বিমানটি মধ্যপ্রাচ্য থেকে প্রাগ যাওয়ার কথা ছিল। যাত্রীদের সৌভাগ্য যে প্লেনটি উড্ডয়ন করেনি, নয়লে জার্মানিতে ইউপিএস কার্গো ফ্লাইট লিথিয়াম ব্যাটারির কারণে অগ্নিকান্ডে বিধ্বস্ত হওয়ার মতো্ একই ঘটনা ঘটতে পারতো।

আধুনিক বিশ্বে বহনযোগ্য এ পণ্যটি একদিকে প্রয়োজনীয় সব ধরনের কাজ সারছে আবার আধুনিকতাও রক্ষা করছে। আবার দিনদিন পণ্যটিতে আগুন, বিস্ফোরনের মতো অনাকাঙ্খিত ঘটনা বাড়ছে। ফলে খুব শীঘ্রই বিমানে মোবাইল ফোন নেওয়া নিষিদ্ধের বিষয়টি সুস্পষ্ট প্রতীয়মান হচ্ছে আলোচকদের চোখে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।