ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপসে মজেছেন মার্কিনিরা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৪
অ্যাপসে মজেছেন মার্কিনিরা

ঢাকা: মোবাইল অ্যাপ্লিকেশনে মগ্ন থাকার হার দ্রুতই বাড়ছে মার্কিন মুলুকে। সেখানকার স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ডিজিটাল মিডিয়ায় ব্যয় করা সময়ের ৬০ শতাংশই কাটাচ্ছেন বিভিন্ন অ্যাপস নিয়ে খুনসুটি করে।



সম্প্রতি এক জরিপ শেষে এমনই তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারনেট বিশ্লেষক প্রতিষ্ঠান কমস্কোর।

২১ আগস্ট প্রকাশিত কমস্কোরের সর্বশেষ জরিপ মতে, ডিজিটাল মিডিয়ায় যারা মগ্ন থাকেন সেই প্রযুক্তিপ্রেমীরা এখন স্মার্টফোনের অ্যাপসে আটকে থাকছেন।



কমস্কোর বলছে, গত জরিপের হিসাবে অ্যাপস ব্যবহারকারীর সংখ্যা ছিল ডিজিটাল মিডিয়ায় সময় ব্যবহারকারীর মোট ৫২ শতাংশ, এখন সেটা পৌঁছেছে ৬০ শতাংশে। এর মধ্যে অবশ্য মোবাইল থেকেই ওয়েব ব্রাউজ করা প্রযুক্তিপোকারাও আছেন।

কমস্কোরের হিসাব মতে, সর্বাধিক জনপ্রিয় মোবাইল অ্যাপ স্বভাবতই সামাজিক যোগাযোগের  মাধ্যম ফেসবুক। এরপরই রয়েছে ইউটিউব, গুগল প্লে, গুগল সার্চ ও প্যান্ডোরা।

অ্যানড্রয়েড (গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম) ও আইওএস (অ্যাপলের আইফোন, আইপ্যাড ও আইপড টাচ অপারেটিং সিস্টেম) ব্যবহারকারীদের মধ্যে পার্থক্য তুলে ধরে কমস্কোর জানায়, অ্যানড্রয়েড ব্যবহারকারীদের চেয়ে আইওএস ব্যবহারকারীরা প্রতি মাসে তাদের আইফোনে নয় ঘণ্টারও বেশি সময় ব্যবহার করেন। আইওএস ব্যবহারকারীরা যেখানে এই অপারেটিং সিস্টেম ব্যবহারের মাধ্যমে প্রতি বছরে ৮৫ হাজার ডলার আয় করেন সেখানে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা আয় করেন প্রতি বছরে ৬১ হাজার ডলার।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।