ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘জিরো টু ইনফিনিটি টকসে’ কণা পদার্থ বিজ্ঞান

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৪
‘জিরো টু ইনফিনিটি টকসে’ কণা পদার্থ বিজ্ঞান

মহাবিশ্ব  কি দিয়ে তৈরি, প্রশ্নটি মানুষের আদিমতম প্রশ্নগুলোর মধ্যে একটি। এর উত্তর যুগে যুগে বিবর্তিত হয়েছে।

গত ১০০ বছরের পরীক্ষা নিরীক্ষা শেষে গবেষকরা মোটামুটি সম্যক একটা ধারণায় পৌছতে সক্ষম হয়েছে। যার বেশিরভাগই অনুমানভিত্তিক। তাই সামনে কি চ্যালেঞ্জ অপেক্ষা করছে তা  নিয়ে মানুষের জানার আকাঙ্খা রয়েই গেছে।  

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান মিলানায়তনে মাসিক বিজ্ঞান ‘সাময়িকী জিরো টু ইনফিনিটি’র আয়োজন “জিরো টু ইনফিনিটি টকসে” এসব বিষয়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান এবং বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির ভাইস প্রেসিডেন্ট ড. আরশাদ মোমেন।

দুই ঘণ্টার এই আলোচনায় অংশ নিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ঢাকা সিটি কলেজ, সরকারি বাংলা কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. আরশাদ মোমেন।

টকস শেষে “জিরো টু ইনফিনিটির” সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ সবাইকে ধন্যবাদ জানিয়ে পরের টকসে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান।

জিরো টু ইনফিনিটি এর অফিসিয়াল ওয়েবসাইটে (http://bn.zero2inf.com/)  টকস এর সম্পূর্ণ ভিডিও দেখতে পারবে আগ্রহীরা।

উল্লেখ্য, জিরো টু ইনফিনিটির “জিরো টু ইনফিনিটি টকস” প্রতি মাসে দুইবার অনুষ্ঠিত হয়।

আয়োজনটিতে পৃষ্ঠপোষক  হিসেবে  ET Tech Limited আর সহযোগিতায় রয়েছে Fortune Tech, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং Ezze Technology।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।