ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কাগজ থেকে ডাটাবেজে ঝুঁকছে বিবিএস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪
কাগজ থেকে ডাটাবেজে ঝুঁকছে বিবিএস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের পরিসংখ্যান ব্যবস্থাকে শক্তিশালী কর‍ার লক্ষ্যে পেপার বা কাগজভিত্তিক প্রায় সব ধরনের কার্যক্রম থেকে সরে এসে ডাটা ও আইটিভিত্তিক কাজের প্রতি ঝুঁকছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

সোমবার সকালে নগরীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে ‘ইনফরমেশন এ ডাটা রেভ্যুলেশন (আডিআর): দ্যা ওয়ে অব ফরওয়ার্ড টু স্ট্রেনদেনিং সিস্টেম অব বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় এ তথ্য জানানো হয়।

কর্মশালার আয়োজন করে বিবিএস এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের (এসঅআইডি)।

বিবিএস মনে করে, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং জিডিপি ৬ এর উপরে নিয়ে আসতে হলে ডাটা ও আইটিভিত্তিক কাজের কোনো বিকল্প নেই।

কর্মশালায় জানানো হয়, বিবিএস ইতোমধ্যে উপজেলা ও জেলা পর্যায়ে প্রায় সব ধরনের কাজ তথ্য ও প্রযুক্তির মাধ্যমে সম্পূর্ণ করে যাচ্ছে। পেপারের পরিবর্তে গুরুত্বপূর্ণ তথ্য, পেনড্রাইভ, ল্যাপটপ, মোবাইলসহ ইলেট্রনিক্স পণ্যের দ্বারা আদান প্রদান করছে। এতে করে পেপারের ব্যবহার নেই বললেই চলে।

পরবর্তী পর্যায়ে বিবিএস সব ধরনের কাজ হবে আইটিভিত্তিক। কাগজের পরিবর্তে ই-কোশ্চেনএয়ার এবং ই-এন্ট্রি’র মাধ্যমে এই কাজ পরিচালনা করা হবে। এসব কাজে বিবিএস বিশেষ করে জার্মানভিত্তিক প্রযুক্তি ব্যবহার করবে।

কর্মশালায় জানানো হয়, কর্মসংস্থান এবং কল্যাণমূলক কার্যক্রমের জন্য বিবিএস  উন্নত মানের ডাটা প্রযুক্তি ব্যবহার করবে।

কর্মশালায় কান্ড্রি স্টাডি উপস্থাপন করেন The Partnership in Statistics for Development in the 21st Century (PARIS21)-এর পরামর্শক আবুল বাশার।

এসময় তিনি বলেন, বর্তমানে ভিডিও কনফারেন্স গুরুত্বপূর্ণ, অনলাইন ডাটাও গুরুত্বপূর্ণ। সময়ের পরিবর্তনে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে ডাটাভিত্তিক কাজের কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব নজিবুর রহমান, বিবিএস’র মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল, বিভিন্ন মন্ত্রণালয়, দফতর, অধিদফতর, দাতা সংস্থা, এনজিও প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।