ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিলিয়ন ডলারের অ্যাপস বাজারে বাংলাদেশের অপার সম্ভাবনা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৪
বিলিয়ন ডলারের অ্যাপস বাজারে বাংলাদেশের অপার সম্ভাবনা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস আয়োজিত ‘মোবাইল অ্যাপ মার্কেটিং’ বিষয়ক সেমিনার

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের মতে, ২০১৪ সালে মোবাইল অ্যাপসের বাজার হবে প্রায় ৩৫ বিলিয়ন ডলার। এদিকে বাংলাদেশে প্রায় ৪ কোটি ব্যবহারকারীর মধ্যে প্রায় ৯০ শতাংশই মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহার করে থাকেন।

আর স্মার্টফোন ব্যবহারকারীরা  প্রায় ৮৬ শতাংশ সময়ই পণ্যটিতে আ্যাপস সুবিধা উপভোগ করেন। তাই বিলিয়ন ডলারের অ্যাপ বাজারে বাংলাদেশের রয়েছে অপার সম্ভাবনা। সঠিক প্রচারণা কৌশল ও ব্যবহারকারীদের চাহিদা অনুযায়ী ইউনিক অ্যাপ তৈরি করলে এই বাজার ধরতে তেমন বেগ পেতে হবে না।

সোমবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘মোবাইল অ্যাপ মার্কেটিং’ বিষয়ক এক সেমিনারে গুগলের এজেন্সি ডেভেলপমেন্ট প্রধান বিকি রাসেল এসব কথা বলেন। বেসিস বোর্ডরুমে আয়োজিত এই সেমিনারটি গুগল ডেভেলপার গ্রপ সোনারগাঁও এবং মোবাইল মানডে ঢাকা চ্যাপ্টারের সঙ্গে যৌথভাবে  করা হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন বেসিসের সাবেক সভাপতি ও ডাটাসফট সিস্টেমস (বিডি) লিমিটেডের প্রধান নির্বাহী মাহবুব জামান, বেসিসের পরিচালক ও এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী সানি মো. আশরাফ খান, গুগল বাংলাদেশের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট ড. খান মো. আনোয়ারুস সালাম প্রমুখ।

বিকি রাসেল আরও বলেন, ব্যাংকিং, ট্রাভেলিং সেক্টরে অ্যাপ ডেভেলপমেন্টের প্রচুর চাহিদা রয়েছে। তাই এক্ষেত্রে বাংলাদেশিরা মনযোগ দিতে পারে।   অ্যাপ তৈরি থেকে শুরু করে এটা থেকে ভালো আয়ের জন্য গুগলের বিভিন্ন টুলস রয়েছে। যার সঠিক ব্যবহার জানতে হবে।

এক্ষেত্রে অনলাইন অফলাইন ব্যবহারকারীদের কাছ থেকে ফিডব্যাক নিয়ে সে অনুযায়ী অ্যাপ তৈরি করতে পারলে বাংলাদেশের বিলিয়ন ডলারের এই অ্যাপস বাজারে  প্রবেশ করা সহজ হবে বলেও মন্তব্য করেন তিনি।  

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।