ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুক্রবার থেকে ঢাকায় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস শুরু

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪
শুক্রবার থেকে ঢাকায় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস শুরু

দেশের বিজ্ঞান শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলার লক্ষ্যে দিতীয়বার অনুষ্ঠিত হচ্ছে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’। রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে আগামী ২৯ আগস্ট দুই দিনব্যাপী এই উৎসবের উদ্ধোধন করা হবে।



মঙ্গলবার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে কংগ্রেসের বিস্তারিত উপস্থাপন করেন কংগ্রেসের আহ্বায়ক ও এসপিএসবি'র সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী।  

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের হেড অব মার্কেটিং আজম খান, এসপিএসবি’র সহ-সভাপতি মুনির হাসান, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরীসহ অনেকে।

বিজ্ঞান বিষয়ক এই উৎসবের ব্যাপারে আয়োজকরা বলেন, সারা দেশের খুদে বিজ্ঞানীদের নিয়ে আয়োজিত এই উৎসব কোন প্রতিযোগিতা নয়। দেশে বর্তমানে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত কমে যাচ্ছে। এজন্য দরকার বৈজ্ঞানিক পদ্ধতির ওপর শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা। সে লক্ষ্যেই এই আয়োজন।

কংগ্রেসের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানানো হয়, প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী), জুনিয়র (ষষ্ঠ হতে অষ্টম শ্রেণী), সিনিয়র (নবম থেকে দ্বাদশ) এই তিন ক্যাটাগরিতে  “পোস্টার প্রদর্শন, প্রকল্প প্রদর্শন, বিজ্ঞান নিবন্ধ উপস্থাপন” এই তিনটি বিষয়ে প্রতিযোগিতা হবে। এর পাশাপাশি নেটওয়ার্কিং কার্যক্রম পরিচালনা এবং তিন ক্যাটাগরির শিক্ষার্থীর জন্য ৩টি বিশেষ কর্মশালার আয়োজন রয়েছে।

এসপিএসবি’র সহ-সভাপতি মুনির হাসান জানান, গত মে থেকে জুলাই পর্যন্ত সারা দেশে অনুষ্ঠিত হয় বিভিন্ন কার্যক্রম। মোট ১ হাজারটি স্কুলে প্রচারণা চালানো হয়। পরবর্তীতে ১০৪টি স্কুলের প্রায় ১২ হাজার শিক্ষার্থীদের মধ্যে চালানো হয় এক্টিভেশন কার্যক্রম এবং ৯০টি স্কুলের প্রায় দশ হাজার  শিক্ষার্থীদের নিয়ে বিশেষ কর্মশালা করা হয়।

এছাড়া ৮টি শহরে তিন দিনব্যাপী কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্পে ৫০০ শিক্ষার্থীকে হাতে কলমে বিজ্ঞানের প্রকল্প ও পোস্টার তৈরি শেখানো হয়েছে।

আর ১০০ জন বিজ্ঞান শিক্ষকদের নিয়ে সত্যেন বসু বিজ্ঞান ক্যাম্প ও ক্রিস এনার্জি বিজ্ঞান শিক্ষক ক্যাম্প অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) আয়োজিত এবং বাংলাদেশ বিজ্ঞান যাদুঘরের সহযোগিতায় এই কংগ্রেসের মূল পৃষ্টপোষকতায় রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। এ আয়োজনের সঙ্গে অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে আছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রকমারি ডট কম, কিশোর আলো ও জিরো টু ইনফিনিটি।

আগ্রহীরা বিস্তারিত তথ্য জানতে পারবে www.facebook.com/cscongress এবং কংগ্রেসের ওয়েবসাইটে: www.cscongress.org

বাংলাদেশ সময়: ০৩৪৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।