ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চলতি বছর ৭০ শতাংশ মানুষকে ৩.৫জি নেটওয়ার্কে আনবে রবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪
চলতি বছর ৭০ শতাংশ মানুষকে ৩.৫জি নেটওয়ার্কে আনবে রবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চলতি বছরের মধ্যে দেশের কমপক্ষে ৭০ শতাংশ মানুষকে ৩.৫জি নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা রয়েছে মোবাইল অপারেটর কোম্পানি রবির।   
 
বুধবার রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ পরিকল্পনার কথা জানানো হয়েছে।


 
২০১৪ সালের প্রথমার্ধের ও একই সাথে দ্বিতীয় প্রান্তিকের অর্থনৈতিক অগ্রগতি সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
 
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন রবির প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক সুপুন বীরাসিংহ, ব্যবসায়িক ফলাফল উপস্থাপন করেন সিইও  মাহতাবউদ্দিন আহমদ, অর্থনৈতিক বিষয় উপস্থাপন করেন অ্যাকটিং চিফ ফিন্যানশিয়াল অফিসার রুহুল আমিন।  
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, রবি ৩.৫জি নেটওয়ার্ক প্রসারিত করতে এবং ভয়েস ও ইন্টারনেট উভয় ক্ষেত্রে গ্রাহক সন্তুষ্টি নিশ্চিত করতে ২.৫জি নেটওয়ার্ক উন্নয়নে বিনিয়োগ অব্যাহত রেখেছে।
 
ভয়েসের ক্ষেত্রে গ্রাহকদের আকর্ষণীয় সেবা নিশ্চিত করতে এইচডি ভয়েস সেবা দিচ্ছে রবি। ২০১৪ সালের প্রথমার্ধের মোট বিনিয়োগ ৯৯০ কোটির মধ্যে দ্বিতীয় প্রান্তিকেই মূলধনী ব্যয়ে বিনিয়োগ হয়েছে ৪৯০ কোটি টাকা।
 
এখন দেশের গুরুত্বপূর্ণ প্রায় সব শহরেই রবির ৩.৫জি নেটওয়ার্ক রয়েছে।
 
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, বছরের প্রথমার্ধে প্রায় এক হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে রবি।
 
এছাড়া বছরের প্রথমার্ধে ১৭ লাখ নতুন গ্রাহক যোগ, রাজস্ব প্রবৃদ্ধি ৬ দশমিক ৯ শতাংশ, প্রথমার্ধে ৩৯ দশমিক ৮ শতাংশ মার্জিনসহ ১৪ দশমিক ৫ শতাংশ ইবিআইটিডিএ বৃদ্ধি, উচ্চ বিনিয়োগের কারণে পিএটি ২ দশমিক ৬ শতাংশ কমেছে, রাষ্ট্রীয় কোষাগারে ১ হাজার ২১০ কোটি টাকা জমা দেওয়া হয়েছে।
 
রবি আজিয়াটা গ্রুপ বারহাদ, মালয়েশিয়া ও জাপানের এনটিটি ডকোমো ইনকরপোরেশনের যৌথ উদ্যোগে পরিচালিত।
 
২০১৪ সালের জুন পর্যন্ত রবি রাজস্ব আয়ের দিক থেকে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। এর গ্রাহক সংখ্যা দুই কোটি ৪০ লাখের বেশি। সারা দেশে ৯ হাজার ৪৫০টি টুজি নেটওয়ার্ক সাইট ও ১ হাজার ৪৩০টি থ্রিজি নেটওয়ার্ক সাইটের মাধ্যমে প্রায় ৯৮ শতাংশ মানুষ রবি নেটওয়ার্কের আওতায় রয়েছে। রবি ২০৭টি দেশে ৫০০ অপারেটরের সাথে চুক্তির মাধ্যমে ব্যাপক ভিত্তিতে আন্তর্জাতিক রোমিং সেবা প্রদান করছে।
 
দেশের প্রথম অপারেটর হিসেবে রবি জিপিআরএস ও ৩.৫জি সেবা চালু করেছে। রবি ডিজিটাল সেবা চালু করার দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন এবং গ্রামীণ ও উপশহর অঞ্চলগুলোর সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য মোবাইল আর্থিক সেবা চালু করতে ব্যাপক বিনিয়োগ করছে।

** প্রথমার্ধে রবি’র বিনিয়োগ এক হাজার কোটি টাকা
 
বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।