ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডেটলাইন ৯/৯

আইফোন৬ নয়, অ্যাপলের চমক আইওয়াচ!

তথ্য-প্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৪
আইফোন৬ নয়, অ্যাপলের চমক আইওয়াচ!

ঢাকা: অ্যাপল টাউন হিসেবে পরিচিত ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোতেই ত্রিশ বছর আগে প্রথম ম্যাকিনটোশ কম্পিউটিং মেশিনকে বিশ্ববাসীর সামনে পরিচয় করিয়ে দিয়েছিলেন স্টিভ জবস।

ত্রিশ বছর পর সেই কুপার্টিনোতেই এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করেছে অ্যাপল কর্তৃপক্ষ।

জানানো হয়েছে সেখানে সংবাদ মাধ্যমের সামনে অানুষ্ঠানিকভাবে উন্মোচন করা হবে আইফোন৬ এর নতুন দু’টি মডেলের।

তবে গুঞ্জন আছে অন্য কিছুর। ধারণা করা হচ্ছে শুধু আইফোন৬ এর মডেল উদ্বোধনের জন্যই এত ঘটা করে আয়োজন করছে না অ্যাপল। অন্তরালে আছে অন্য কিছু। অনেকের মতে দিনটি পরিণত হতে যাচ্ছে বছরের সবচেয়ে ঘটনাবহুল একটি অধ্যায়ে।  

তাহলে কী সেই ঘটনা? যার জন্য বিশ্বের প্রযুক্তিপ্রেমীদের চাতক পাখির মত অপেক্ষা।

তবে অনেকেরই ধারণা সেদিন উন্মোচন হবে বহুল প্রতীক্ষিত আইওয়াচের। আর এই আইওয়াচের উন্মোচনকে কেন্দ্র করেই নাকি জমকালো আয়োজন অ্যাপলের, বিশ্ববাসীকে চমকে দিতেই নাকি অ্যাপলের এত ঢাক গুড়গুড় সব ব্যাপার।

তবে প্রকৃত বিষয়টি জানতে অপেক্ষা করতে হবে ৯ সেপ্টেম্বর পর্যন্তই। কারণ এ ব্যাপারে কঠোর গোপনীয়তা অবলম্বন করছে অ্যাপল।

এদিকে আইওয়াচ নিয়ে জনমানুষের মধ্যে অনেক ধরনের জল্পনা কল্পনা থাকলেও ঘড়ির মত হাতে পরা যাবে এই কম্পিউটার এমন ধারণাই প্রতিষ্ঠিত হয়েছে সবচেয়ে বেশি।

তবে আইওয়াচে আসলে সত্যিই কী কী থাকছে, এমনকি এর আকৃতি কেমন হবে তা একটি কঠিন রহস্য। এ ব্যাপারে অ্যাপলও অবলম্বন করছে কঠোর গোপনীয়তা।

অনেকে মনে করছেন ওই পণ্যটি স্বাস্থ্য ও ফিটনেস ট্রাকিংয়ের অনেক বিষয় অন্তর্ভুক্ত থাকবে। যেমন ঘুমানোর আগে শরীরের গ্লুকোজের মাত্রা, রক্তচাপের মাত্রা ইত্যাদি জানার জন্য বেশ কিছু সেন্সর বসানো থাকবে যন্ত্রটিতে।

এদিকে ৯ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে উন্মোচন হবে অ্যাপলের নতুন আইফোন৬ এর দু’টি মডেল, এমনটা জানানো হয়েছে আগেই।

দুটি মডেলের একটি ৪.৭ ইঞ্চি স্ক্রিনের এবং আরেকটি ৫.৫ ইঞ্চি স্ক্রিনের যাকে বলা হচ্ছে আইফোন৬এল।

দামও নাকি বাড়ছে নতুন আইফোনের। তবে নতুন মডেলগুলোতে স্ক্রিনে কাচের বদলে ব্যবহার করা হবে স্যাফায়ার স্ক্রিন, যা ব্যবহার করা হয় দামী ঘড়িগুলোতে।

এছাড়া আইফোনের জন্য একটি নবায়নযোগ্য বিশেষ ধরনের ব্যাটারিও উন্মোচন করা হবে বলে জানা গেছে।

তবে ৯ সেপ্টেম্বর আইপ্যাডের কোনো মডেল আসছে না বলেই জানা গেছে। অবশ্য আইপ্যাডের বর্তমান ৯.৭ ইঞ্চি স্ক্রিনের থেকেও বড় স্ক্রিনের একটি আইপ্যাড তৈরির কাজ করছে অ্যাপল, যার স্ক্রিন হবে ১২.৯ ইঞ্চি। এছাড়া ৭.৯ ইঞ্চি ইঞ্চি স্ক্রিনের মিনি আইপ্যাড তো আছেই।
 
বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।