ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৪
ঢাকায় ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস’

ঢাকায় শুরু হয়েছে দুইদিনের ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) আয়োজনে এ কংগ্রেসের সহ-আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)।

সহযোগিতায় রয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর।

দ্বিতীয়বারের মতো ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শুক্রবার থেকে শুরু হওয়া এই উৎসব শেষ হচ্ছে শনিবার। দেশের বিজ্ঞান শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলার লক্ষ্যে গতবছর থেকে শুরু হয় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।

শুক্রবার কংগ্রেসের উদ্ধোধন করেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। এ সময় তিনি বলেন, ‘বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলতে এ ধরনের উদ্যোগ আমাদের শিক্ষার্থীদের জন্য দারুন। গণিত অলিম্পিয়াড যেমন বর্তমানে শিক্ষার্থীদের মাঝে গণিতভীতি দূর করার ব্যাপারে কাজ করছে তেমনি বিজ্ঞানের বিষয়গুলো জনপ্রিয় করে তুলতে এ ধরনের উদ্যোগ সহায়তা করবে। ’ অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. সবুর খান বলেন, ‘শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান যে ভয়ের বিষয় নয় সে বিষয়টি তুলে ধরা জরুরী। আর এ ধরনের উদ্যোগ শিক্ষার্থীদের বিজ্ঞানকে বুঝতে এবং জানতে সাহায্য করবে।
 ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ এ এম জাকারিয়া বলেন, ‘বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করে তুলতে এ ধরনের উদ্যোগগুলো যত বাড়বে ততই ভালো। শিক্ষার উন্নয়ন এবং বিজ্ঞানের অগ্রগতির ক্ষেত্রে এ ধরনের উদ্যোগে আমরা সহযোগিতা করতে প্রস্তুত। ’

শিক্ষা গবেষক ফারহানা মান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের পরিচালক মো. হুমায়ুন কবির খান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ওয়াসেক মো. আলী, এসপিএসবি’র সহ-সভাপতি মুনির হাসান, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী এবং কংগ্রেসের আহ্বায়ক ড. ফারসীম মান্নান মোহাম্মদীসহ অনেকে।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।