ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভয়েস কল সুবিধায় আসছে ‘গিয়ার এস’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৪
ভয়েস কল সুবিধায় আসছে ‘গিয়ার এস’

‘গিয়ার এস’ নামের ভয়েস কল সুবিধাযোগ্য সম্পূর্ণ নতুন একটি স্মার্টওয়াচের ঘোষণা দিয়েছে স্যামসাং। সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যম প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, থ্রিজি সমর্থিত স্যামসাং’র নতুন পরিধেয় এই পণ্যটি আনছে বাড়তি একটি সুবিধা যা ব্যবহারকারীকে তার স্মার্টফোনের সঙ্গে কোনোরকম সংযোগ ছাড়াই ভয়েস কল করার সুযোগ দেবে।

এছাড়া বিভিন্ন নোটিফিকেশন, মেসেজও গ্রহণ করতে পারবে এটি।

আরো বলা হয়, কোরিয়ান জায়ান্টের গিয়ার রেঞ্জের তালিকায় রাখা নতুন এই গিয়ার এস তুলনামুলক আলাদা। তবে ‘এস’ মূলত কি অর্থে ব্যবহার হয়েছে সে বিষয়ে বিশেষজ্ঞদের তেমন ধারণা নেই। তবে এতোটুকু নিশ্চিত যে প্রতিষ্ঠানের নিজস্ব থ্রিজি সক্ষমতার সিম কার্ড স্লটে আসা এই পণ্যটি ব্যবহারকারীকে কথোপকথনের সুযোগ করে দেবে।

বাজার পর্যবেক্ষকদের মতে, স্মার্টওয়াচ তৈরিতে স্যামসাং এর এটা কোনো নতুন পরিকল্পনা নয়। এর আগে ‘এস৯১১০’ নামের একটি পণ্যেও এ ধরনের সুবিধা নিয়ে আসে তারা।

তথ্য মতে, গিয়ার এস’এ যুক্ত বৈশিষ্ট্যগুলো— টিজান-ভিত্তিক ওএস’তে চলা পণ্যটির ২ ইঞ্চি বক্রাকার সুপার অ্যামোলেড পর্দায় পিক্সেল সংখ্যা ৪৮০ বাই ৩৬০, ১ গিগাহার্জ গতির ডুয়্যাল কোর সিপিইউ, ৫১২ জিবি ৠাম এবং ৪ জিবি ইন্টারনাল মেমোরি। সংযোগ সুবিধায় কোয়াড ব্যান্ড ২জি/থ্রিজি, ব্লুটুথ ৪.১, ওয়াইফাই এবং ইউএসবি ২.০। থাকছে একগুচ্ছ সেন্সর আর ৩০০ এমএএইচ ব্যাটারি যা টানা দুইদিন পর্যন্ত এনার্জি সংরক্ষণে সক্ষম।

এছাড়া এতে স্যামসাং গিয়ার সার্কেল নামের বাড়তি একটি ব্লুটুথ ডিভাইস রয়েছে যা ব্যবহারকারীকে সহজেই স্মার্টওয়াচে কল প্রেরণে সাহায্য করবে।

সাদা, কালো দুই রঙে পাওয়া যাবে গিয়ার এস। তবে এখন পর্যন্ত এর দাম কিংবা প্রাপ্যতা নিয়ে কোনো খবর হয়নি। স্যামসাং সুত্র মতে, আসছে অক্টোবর থেকে পণ্যটির বিক্রি শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।