ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হোয়াটঅ্যাপসের আসন্ন ভয়েসকলিং ইন্টারফেস ফাঁস!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৪
হোয়াটঅ্যাপসের আসন্ন ভয়েসকলিং ইন্টারফেস ফাঁস!

ঢাকা: মোবাইল ফোনভিত্তিক ম্যাসেজিং সার্ভিস হোয়াটঅ্যাপস ৬ কোটি মাসিক গ্রাহকদের জন্য অনুবাদভিত্তিক ফ্রি ভয়েস কলিং সার্ভিস অচিরেই চালু করতে যাচ্ছে।

এদিকে, একটি ওয়েবসাইট দাবি করেছে, হোয়াটঅ্যাপসের এই অনুবাদভিত্তিক ফ্রি ভয়েস কলিং সার্ভিস চালুর আগেই তারা এর ইন্টারফেসের ছবি সংগ্রহ করতে পেরেছে।



এ বিষয়ে ওয়েবসাইট দ্যফিউজজপলিন.কম (www.thefusejoplin.com) দাবি করেছে, হোয়াটঅ্যাপস  অনুবাদভিত্তিক যে ফ্রি ভয়েস কলিংয়ের নতুন ইন্টারফেস চালু করতে যাচ্ছে, তার ইন্টারফেসে দেখা যাচ্ছে, যখন হোয়াটআপসের একজন গ্রাহকের ফোনে কল আসবে, তখন সেখানে স্বয়ংক্রিয়ভাবে অন্য ভাষায় অনুবাদের অপশন দেখা যাবে।

জানা যায়, হোয়াটঅ্যাপস ফ্রি ভয়েস কলিংয়ের জন্য নতুন কোনো সংস্করণ আনছে না, বরং ফেসবুকের মতোই এটিতে একটি অপশন চালু হবে। তবে ফিচারটি সর্বশেষ ভার্সনে ফ্রি কলিং সার্ভিসের অনুবাদের সুযোগসহ নতুন ইন্টারফেস থাকছে, যা অচিরেই চালু করবে হোয়াটঅ্যাপস।

এ বিষয়ে হোয়াটঅ্যাপসের প্রধান নির্বাহী জেন কউম বলেন, এমডব্লিউসি-তে নতুন ফিচার যুক্ত হবে।

তিনি বলেন, আমরা এ বছরের দ্বিতীয় প্রান্তিকে ভয়েস কলিং চালু করতে যাচ্ছি। আমি মনে করি, কথা বলার উত্তম পণ্য আমরা আনতে যাচ্ছি। আমরা এতে সর্বশেষ ব্যান্ডউইথ ব্যবহার করবো।

কউম বলেন, আমরা এই বসন্তকালেই অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য এ সেবাটি চালু করতে যাচ্ছি। তবে ব্ল্যাকবেরি, মাইক্রোসফট ও নোকিয়া ফোনে এই সেবা পরে চালু করবো।

জেন কউমের ঘোষণার পর পরই হোয়াটঅ্যাপসের অনুবাদভিত্তিক ফ্রি ভয়েস কলিং সার্ভিসের নতুন ইন্টারফেস ফাঁস হয়ে যায়। এই সময় কোম্পানিটি মোবাইল ফোনে ফ্রি ভয়েস কলিং চালু করে অনুবাদের কার্যকারিতা পরীক্ষামূলকভাবে দেখছিল।

এদিকে, ফাঁস হওয়া ইন্টারফেসের ইমেজে দেখা যায়, একজন গ্রাহক হোয়াটঅ্যাপসে কথা বলার সময় হিন্দি ভাষায় তা অনুবাদের অনুরোধ করা হচ্ছে।

সংবাদমাধ্যম জানায়, ফেসবুক মালিকানার হোয়াটঅ্যাপস ১৫ ভাগ ট্রাফিক উন্নীত করতে সক্ষম হয়েছে। শুধু ভারতেই হোয়াটঅ্যাপসের ৫ কোটি সক্রিয় গ্রাহক রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।