ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হিয়ার ম্যাপস’র জন্য নকিয়ার সাথে স্যামসাং

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৪
হিয়ার ম্যাপস’র জন্য নকিয়ার সাথে স্যামসাং

অ্যান্ড্রয়েড পণ্যে ‘হিয়ার ম্যাপস’ আনতে নকিয়াকে অংশীদার করেছে স্যামসাং। এক ব্লগ পোষ্টে ব্যবসায়িক এই অংশীদারিত্বের বিষয়টি নিশ্চিত করে নকিয়া।

পোষ্টটিতে উল্লেখ করা হয় নকিয়ার ম্যাপিং সেবা স্যা্মসাং’র নির্দিষ্ট কিছু হ্যান্ডসেটের জন্য গ্রহণযোগ্য হবে। এমনকি কোরিয়ান জায়ান্টের টিজান-চালিত গিয়ার এস স্মার্টওয়াচের ক্ষেত্রেও। কিন্তু সেবাটি আনার পেছনে স্যামসাং’র মূল উদ্দেশ্য নিজস্ব টিজান-ডিভাইস।

একসময় স্যামসাং’র টিজান চালিত স্মার্টফোনে অনুমোদিত সেবা হবে নকিয়া হিয়ার ম্যাপস। এছাড়া নকিয়ার সাথে স্যামসাং’র যুগল হওয়ার বিষয়টি সার্চ জায়ান্টকে স্যামসাং’র প্রকাশ্যে চ্যালেঞ্জ কিনা এমনও ধারণা রয়েছে অনেকের।

বাজার পর্যবেক্ষকদের মতে, বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন বিপুল সংখ্যক বিক্রি হওয়া সত্বেও  স্যামসাং আর গুগলের সম্পর্কে বড় ধরনের ফারাক রয়েছে।

কয়েকটি কারণে প্রতিষ্ঠান দুটির মধ্যে সুসম্পর্ক তৈরি হয়নি। প্রত্যক্ষ দিকগুলোর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ব্যবহারকারীর মাত্রাধিক স্বেচ্ছায় পছন্দকরণের সুবিধা, স্মার্ট-ডিভাইসের জন্য স্যামসাং’র নিজস্ব সফটওয়্যার টিজানে বিনিয়োগ। আর এ মুহূর্তে নকিয়াকে ব্যবসায়িক পার্টনার করায় সেই দুরুত্বের সীমা আরো দীর্ঘ হওয়ার ইঙ্গিত আসছে।

তাদের বিবেচনায় উইন্ডোজ চালিত পণ্যে এ যাবত সেবাটি ব্যবহারে সীমাবদ্ধতা থাকায় স্মার্টফোন মার্কেটে এর অবস্থান ভাল নয়। তাই গুগল ম্যাপস এখন একমাত্র প্রতিদ্বন্দী।

তথ্য মতে, স্যামসাং’র ফোন আর পরিধেয় পণ্য যুক্ত হতে পারবে। ফলে পণ্যের পর্দায় আলতো টোকায়  নির্দেশনা পাবে ব্যবহারকারী। গুগলের ম্যাপিং সেবা থেকে হিয়ার ম্যাপস পিছিয়ে থাকলেও এতে বেশ কিছু দরকারি ফিচার সহজ পদ্ধতিতে উপভোগ্য হবে। এর অফলাইন নেভিগেশন ফাঙ্কশন যা ব্যবহারকারী কোন খরচ ছাড়াই উপভোগ এমনকি যেকোনা যায়গায় যেতে ইন্টারনেট সংযোগের চিন্তা করতে হবেনা।

আরেকটি উল্লেখযোগ্য ফাঙ্কশন গিল্মস, এটা চালু থাকলে যেকোনো স্থান থেকে ব্যবহারকারী মুহর্তেই তার অবস্থান বন্ধুকে জানাতে পারবে । এছাড়া ডিফল্ট হিসেবে ফিচারটি সেট থাকায় নির্দিষ্ট একটা সময় পর বন্ধ হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ০৩২০ ঘণ্টা, ০৩ সেপ্টম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।