ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দৌড়, ডিগবাজিপটু রোবট

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৪
দৌড়, ডিগবাজিপটু রোবট

জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এবার বিশ্বের সবচেয়ে দ্রুতগামী দু’পেয়ে রোবট বানালেন। এই রোবট ঘণ্টায় ৪.২ কিলোমিটার পর্যন্ত হেঁটে যেতে পারে।



অনেক রোবটই যেখানে ‘জিরো মোমেন্ট পয়েন্ট’ ডায়নামিক ব্যবহার করে ভারসাম্য রেখে চলে, সেখানে এই নতুন রোবোট একটি উচ্চগতির ক্যামেরা এবং স্ট্যাবিলাইজিং মোটরের সমন্বয়ে চলছে যাতে কোনো রকমের জড়তা ছাড়াই এটি সামনে এগিয়ে যেতে সক্ষম।  

টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাসাতোশি ইশাকাওয়া বলেন, এই রোবট ডিগবাজিও থেতে পারে।

অ্যাক্টিভিটি কো-অর্ডিনেটেড হাইস্পিড ইমেজ-প্রোসেসিং রানিং এক্সপেরিমেন্ট সিস্টেমের এই রোবটের সংক্ষিপ্ত নাম আচিরেস। সেটির উচ্চতা ১৪ সেন্টিমিটার এবং প্রতি সেকেন্ডে ৬টি পদক্ষেপ নিতে সক্ষম। আর সেই গতিতে টানা ১০ সেকেন্ড দৌড়াতেও পারে।

গবেষকরা এখন এই দৌড়ের সময় আরও দীর্ঘ করার চেষ্টা চালাচ্ছেন।

বিশ্বে রোবটিক ইঞ্জিনিয়ারিংয়ে বিখ্যাত নাম অধ্যাপক ইশিকাওয়া। এর আগে তার নেতৃত্বে তৈরি হয় জ্যানকেন রোবট। যা ক্যামেরার সাহায্যে মানুষের হাতের মতো নড়াচড়া করতে সক্ষম। রকপেপার সিজরস এর মতো জটিল হাতের খেলায় এই রোবট যেকোনো মানুষকে হারিয়ে দিতে সক্ষম।

ইশিকাওয়া এই দুই রোবটকেই একই নীতি মেনে পরিচালনা করছেন। এভাবে রোবট ক্রমেই মানুষের হাঁটার গতির চেয়ে দ্রুততর গতি পাচ্ছে।

বাংলাদেশ সময় ১৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।